সাত রঙে সাত দিন

সোমবার সাদা পোশাক পরা উচিত এবং খাওয়া দাওয়ার ক্ষেত্রেও সাদা রঙের খাদ্য গ্রহণ করা উচিত। সাদা রঙের বিশেষত্ব এটি বিশুদ্ধতা, পূর্ণতার প্রতীক।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ০৪:০০
Share:

দিন হিসাবে প্রত্যহ পোশাক নির্বাচন এবং বিশেষ দিনে জাতকের জন্য যে গ্রহ শুভ সেই রঙের এর পোশাক পরিধান করলে সব কাজে সাফল্য লাভ সম্ভব।
সোম - চন্দ্র নিয়ন্ত্রিত এই দিনের রুলিং জেমস্টোন বা রত্ন হল মুক্তো। তাই সোমবার সাদা পোশাক পরা উচিত এবং খাওয়া দাওয়ার ক্ষেত্রেও সাদা রঙের খাদ্য গ্রহণ করা উচিত। ‘সাদা’ রঙের বিশেষত্ব এটি বিশুদ্ধতা, পূর্ণতার প্রতীক।
মঙ্গল - রুলিং প্ল্যানেট মার্স বা মঙ্গল। ধারণীয় রত্ন কোরাল/প্রবাল। তাই এই দিনের রঙ হল উৎসর্গের প্রতীক। লাল, লালের শেড, কমলা, মেরুন এবং ব্রাউন।
বুধ - রুলিং প্ল্যানেট মার্কারি। এই দিনের রঙ সবুজ। ধারণীয় রত্ন এমারেল্ড জেড, পেরিডট। সবুজ রঙ ধনসম্পত্তি এবং উর্বরতার প্রতীক।
বৃহস্পতি - রুলিং প্ল্যানেট জুপিটার। দিনের রঙ হলুদ, উজ্জ্বলতার প্রতীক। ধারণীয় রত্ন টোপাজ, ইয়েলো স্যাফায়ার। বৃহস্পতি জ্ঞান এবং ধনসম্পত্তির প্রতীক।
শুক্র - রুলিং প্ল্যানেট ভেনাস। দিনের রঙ সাদা, অফ হোয়াইট, গ্রে। ধরণীয় রত্ন হীরা, ওপাল। সাদা রঙ শুদ্ধতা, পূর্ণতা, ধর্মীয় পবিত্রতার প্রতীক।
শনি - রুলিং প্ল্যানেট স্যাটার্ন, ধারণীয় ব্লু স্যাফায়ার, সোজালাইট, অ্যামেথিষ্ট। দিনের রঙ কালো, ঘন নীল, বেগুনী, তুঁতে। কালো রঙ ক্ষমার প্রতীক। বেগুনী সৃজনশীলতা, লজ্জা, বিনম্রতার প্রতীক। তুঁতে রঙ রহস্যময়তা, শৈল্পিক ভাবনার প্রতীক।
রবি - এই দিনের বিশেষ রঙ হল গোলাপি। আর গোলাপি রঙ ভালবাসা, প্রেমের প্রতীক। এই বিশেষ দিনটিতে পড়তে পারেন গোলাপি রঙের রত্নের যে কোনও ধরণের অলঙ্কার। যেমন রুবি, গারনেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন