বিশুদ্ধ ও গুপ্তপ্রেস পঞ্জিকা মতে শ্রীশ্রীদুর্গাদেবীর সপ্তমীর নির্ঘণ্ট ও সময়সূচি

দেখে নেওয়া যাক, মহাসপ্তমীর নির্ঘণ্ট ও সময়সূচি

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০২:১৫
Share:

শ্রীশ্রীদুর্গাদেবীর পুজোর এই পাঁচ দিন বিশেষ নিয়মাবলিতে চলে। সপ্তমীর দিন সকালে কলাবৌ স্নান করিয়ে এনে স্থাপন করা হয়। এরপর মায়ের আসল পুজো শুরু হয়। চণ্ডীপাঠ হয়, পুষ্পাঞ্জলি চলতে থাকে।

Advertisement

এখন দেখে নেওয়া যাক, মহাসপ্তমীর নির্ঘণ্ট ও সময়সূচি-

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে-

Advertisement

২৯ আশ্বিন (ভাঃ ২৪ আশ্বিন), ইং ১৬ অক্টোবর, ২০১৮, মঙ্গলবার—

সপ্তমী দিবা ঘ১০/১৭। পূর্বাহ্ন ঘ ৯/২৭ মধ্যে কিন্তু বারবেলানুরোধে দিবা ঘ৭/০৪ মধ্যে পুনরায় দিবা ঘ৮/৩০ গতে ৯/২৭ মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ(৪র্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত্রি ঘ ১০/৫৮ গতে রাত্রি ঘ ১১/৪৬ মধ্যে কুলাচারানুসারে শ্রীশ্রীদেবীর অর্দ্ধরাত্র বিহিত পূজা।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে-

২৯ আশ্বিন (ভাঃ ২৪ আশ্বিন), ইং ১৬ অক্টোবর, মঙ্গলবার—

সূর্য্যোদয় ঘ৫/৩৬/৩৭ সেকেন্ড, সূর্যাস্ত ঘ৫/৭/৪১ সেকন্ড। পূর্বাহ্ন ঘ ৯/২৬/৫৯ সেকেন্ড।

সপ্তমী ঘ১০/৩০/৪২ সেকেন্ড পর্যন্ত। শ্রীশ্রীশারদীয়া দুর্গাপূজা। পূর্বাহ্ন মধ্যে দ্ব্যাত্মক-চরলগ্নে ও চরনবাংশে (কিন্তু বারবেলানুরোধে ঘ৭/৩/০ সেকেন্ড মধ্যে পুনরায় ঘ৮/২৯/২৩ থেকে পূর্বাহ্ন মধ্যে) শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা(অত্রকৃত্যে বারবেলানুরোধে নিরবকাশে ন বহু সন্মতঃ) দেবীর ঘোটকে আগমন। ফল- ছত্রভঙ্গস্তরঙ্গমে। রাত্রি ঘ১০/৫৮/৯ থেকে ১১/৪৬/৯ সেঃ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন