মকর লগ্নের মাঙ্গলিক দোষ ও তার সাধারণ প্রতিকার

মঙ্গল দশা বা মাঙ্গলিক দশার কথা অল্পবিস্তর জানেন সবাই। একে কুজ দশা, ভোম দশা বা অঙ্গরাখা দশাও বলা হয়। জন্মকুণ্ডলীর প্রথম, দ্বিতীয়, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ স্থানের মধ্যে যে কোনও একটিতে যদি মঙ্গল অবস্থান করে তবে সেই জাতক বা জাতিকাকে মাঙ্গলিক বলা হয়। এই দশা থাকলে বিবাহিত জীবনে নানা সমস্যা দেখা দেয় এবং বিবাহবিচ্ছেদের আশঙ্কা প্রবল হয়।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৪ মার্চ ২০২০ ০০:০৫
Share:

মঙ্গল দশা বা মাঙ্গলিক দশার কথা অল্পবিস্তর জানেন সবাই। একে কুজ দশা, ভোম দশা বা অঙ্গরাখা দশাও বলা হয়। জন্মকুণ্ডলীর প্রথম, দ্বিতীয়, চতুর্থ, সপ্তম, অষ্টম ও দ্বাদশ স্থানের মধ্যে যে কোনও একটিতে যদি মঙ্গল অবস্থান করে তবে সেই জাতক বা জাতিকাকে মাঙ্গলিক বলা হয়। এই দশা থাকলে বিবাহিত জীবনে নানা সমস্যা দেখা দেয় এবং বিবাহবিচ্ছেদের আশঙ্কা প্রবল হয়। এ ছাড়া বলা হয়, স্ত্রী যদি মাঙ্গলিক হন তবে স্বামীর পেশাগত জীবনে অবনতির আশঙ্কা থাকে এবং ক্ষেত্রবিশেষে স্বামীর মৃত্যুও হতে পারে। তা ছাড়া মঙ্গলের দশার জন্য প্রবল অর্থক্ষয় হয় এবং জীবনে উন্নতির পথে বার বার বাধা আসতে থাকে।

Advertisement

আসুন জেনে নেওয়া যাক, আপনার জন্ম লগ্ন যদি মকর হয়ে থাকে তবে আপনার ক্ষেত্রে মঙ্গলের অবস্থানের কী প্রকার প্রভাব আপনি পেতে পারেন:

প্রথম ঘর অর্থাৎ মকর রাশিতে মঙ্গল স্থিত হলে জাতক স্বাস্থ্যবান, বুদ্ধিমান ও ধনী হন। কারণ মকরে মঙ্গল উচ্চস্থ। এই জাতক সব বিষয়ে নিজের কাজে সিদ্ধ হলেও স্ত্রীসুখে সুখী হন না।

Advertisement

চতুর্থ ঘর অর্থাৎ মেষে মঙ্গল স্থিত হলে জাতকের ধনলাভ হয়। সুখী ও সম্পন্ন হন তিনি। রোজগারেও কমতি থাকে না।

সপ্তম ঘর অর্থাৎ কর্কটে মঙ্গল থাকলে বিবাহ অশুভ হয়। স্ত্রী উগ্র স্বভাবের হন ও পারিবারিক শান্তি থাকে না।

আরও পড়ুন: তুলা লগ্নের মাঙ্গলিক দোষ ও তার সাধারণ প্রতিকার

অষ্টম ঘর অর্থাৎ সিংহে মঙ্গল স্থিত হলে জাতক নিজের সম্পত্তি বাড়ি, জমি সংক্রান্ত ঝামেলায় জেরবার থাকেন। ব্যবসাও ভাল হয় না।

দ্বাদশ ঘর অর্থাৎ ধনুতে মঙ্গল স্থিত হলে জাতক অমিতব্যয়ী হন। সঞ্চয় হয় না। সাধারণত প্রবাসে, জন্মভূমি থেকে দূরে বসবাস ও মৃত্যু হয়।

এ বার জেনে নেওয়া যাক আপনার অশুভ প্রভাব নিবারণের কিছু সাধারণ প্রতিকার:

১। হনুমান চালিশা পাঠ করা উচিত।

২। বিধবাদের প্রতি দয়া ও দান শুভ।

৩। মঙ্গলবার সাত জন ব্রাহ্মণ ভোজন করিয়ে তাদের আশীর্বাদ নেওয়া শুভ ফল দেয়।

৪। লাল বস্ত্র পরিধান শুভ।

৫। মধু ও সিঁদুর জলে ভাসানো উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন