রাহু সপ্তমে থাকলে কী ফল দেয়

জন্মছকে মাত্র কয়েকটি গ্রহের অবস্থান থেকেই জাতক/জাতিকার এই জীবনের অবস্থান খুব সুন্দর ভাবে ধরা যায়।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

রাহুর সপ্তম ভাবে অবস্থান করাকে ভারতীয় জ্যোতিষ খুব ভাল চোখে দেখে না। তবে পাশ্চাত্যে জ্যোতিষে রাহুর এই অবস্থান থেকে এই জীবনে জাতক/জাতিকা কী করতে এসেছে তার উত্তর খোঁজার চেষ্টা করে। কেতু থেকে পূর্ব বা অতীত জীবনের বিশ্লেষণ করা হয়ে থাকে।

Advertisement

জন্মছকে মাত্র কয়েকটি গ্রহের অবস্থান থেকেই জাতক/জাতিকার এই জীবনের অবস্থান খুব সুন্দর ভাবে ধরা যায়। যেমন শনি, রাহু, কেতু, চন্দ্র, লগ্ন, বক্রী গ্রহ এবং এক ঘরে চারের বেশি গ্রহ সন্নিবেশের সাহায্যে সমগ্র ভবিষ্যৎ জীবনের সংক্ষিপ্তসার বলে দেওয়া যায়।

এখানে আমরা রাহুর সপ্তমে অবস্থান সম্বন্ধে আলোচনা করব-

Advertisement

(১) রাহু যাদের সপ্তমে থাকে, তাদের নিজের পরিবার, পাড়া-প্রতিবেশী-সহ আত্মীয়স্বজনেরা সব সময় সন্দেহের চোখে দেখে। সে যতই অপরের প্রতি আনুগত্য দেখাক না কেন। এরাও ভিতরে ভিতরে সেটা অনুভব করে।

(২) সপ্তম ভাব থেকে বিবাহিত জীবন ও স্বামী/স্ত্রীর সম্পর্ক ও চরিত্র বোঝা যায়। সপ্তমে রাহু থাকা মানেই বিবাহিত জীবনে পরস্পর পরস্পরকে গভীর ভাবে ভালবাসার ক্ষেত্রে একটা বিশ্বাসের অভাব কাজ করে। সেখানে কোনও না কোনও ফাঁক থেকেই যায় বিবাহিত জীবন যতই ভালবাসামণ্ডিত হোক না কেন। বিবাহিত জীবনে পুরোপুরি বিশ্বাস কোনও দিন আসে না। খুব ভাল সম্পর্কের ক্ষেত্রেও অবিশ্বাসের ছায়া আজীবন তাড়া করে।

(৩) রাহু সপ্তমে থাকা মানেই এদের বিয়ের আগে বা পরে কোনও গুপ্ত বা অবৈধ সম্পর্ক থাকে।

আরও পড়ুন: জন্ম সময় অনুযায়ী কেমন হতে পারে আপনার ভাগ্য

(৪) রাহু সপ্তমে থাকা মানেই বিবাহপূর্ব জীবনে এমন কিছু ঘটনা থাকে, যা বিয়ের পর প্রকাশ হয়ে পড়ে। সেটা প্রেম বা ভালবাসা ছাড়া অন্য কিছুও হতে পারে যা বিবাহ পরবর্তী জীবনে সম্পর্কের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করে।

(৫) রাহু সপ্তমে থাকা মানে বিবাহ পরবর্তী জীবনে নিজের সঙ্গী/সঙ্গিনীর শরীর ও স্বাস্থ্যের কারণে অনেক খরচ হবেই।

(৬) রাহু সপ্তম ভাবে থাকা মানে সাধারণের থেকে একাধিকবার অপমানিত হতেই হবে। যারা রাজনীতি করেন, তাদের কোনও এক সময় ভাল রকমের জনপ্রিয়তা থাকলেও কোনও না কোনও সময় অপমানিত হতেই হবে।

(৭) রাহু সপ্তমে থাকা মানে খাদ্যে বিষক্রিয়া, ভুল ওষুধের প্রতিক্রিয়া, প্রতারিত হওয়া বা অন্যকে প্রতারণা, বায়ুজনিত রোগে কষ্টভোগ ইত্যাদি বোঝায়।

(৮) সপ্তমে যাদের রাহুর অবস্থান, তাদের বেশির ভাগই নিজ কুলে বিয়ে না করে অন্য ধর্মে বিয়ে করে। এদের অনেকেই যাকে বিয়ে করে তার সঙ্গে বিয়ের আগেই যৌন সংসর্গে লিপ্ত হয়। সমাজ বহু ক্ষেত্রে এদের বিয়েকে অবৈধ আখ্যা দেয়।

(৯) রাহু সপ্তমে থাকা মানেই শ্বশুরবাড়ির লোকদের থেকে নানাভাবে ক্ষতিগ্রস্ত হওয়া বোঝায়।

(১০) রাহু সপ্তমে যে কোনও রাশিতে অবস্থান করলে এবং বিয়ে যদি ২১ বছরের পর হয়ে থাকে, তা হলে বেশ শুভ হয়। এদের বেশির ভাগই বিয়ের পর চাকরি/ব্যবসায়ে বিশাল উন্নতি করে থাকে।

(১১) বৈদিক জ্যোতিষে বলা হয়ে থাকে, সপ্তম ভাবে রাহু অবস্থান করলে জাতক/জাতিকাকে অর্শ বা গুহ্যদ্বারের কোনও রোগে এবং মধুমেহ রোগে কষ্টভোগ করতেই হবে।

(১২) বেশির ভাগ ক্ষেত্রে রাহু যাদের সপ্তমে অবস্থান করে তাদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় টাকা বা টাকা ঘটিত কোন সমস্যা। অনেক ক্ষেত্রে এদের মৃত্যুর কারণে থাকে বোন, মা, পুত্র বা স্ত্রী।

(১৩) রাহু সপ্তমে থাকলে এবং এই সঙ্গে অশুভ মঙ্গল প্রভাবিত রাহু হলে, এরা সমাজ বহির্ভূত নিয়মে লোকচক্ষুর আড়ালে বিয়ে করে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন