বাড়ির আসবাবপত্র কোন জায়গায় রাখা উচিত আর কোন জায়গায় একেবারেই নয়

শুনতে অদ্ভুত লাগলেও বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে ভুলেও ডিম্বাকার, তিনকোণা অথবা গোলাকার আসবাব রাখা উচিত নয়। বরং এমন আসবাব কিনতে হবে, যা হবে বর্গক্ষেত্রাকার, নয়তো আয়তক্ষেত্রাকার।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৯ ০০:০৫
Share:

আজকের দিনে বাস্তুশাস্ত্র মেনে বাড়ি বানানোর পরামর্শ যেমন দেওয়া হয়ে থাকে, তেমনই যে কোনও জিনিস বাড়িতে নিয়ে আসার পরে তা ঠিক কোন জায়গায় রাখা উচিত, সে সম্পর্কেও জেনে নেওয়ার প্রয়োজন রয়েছে। যেমন আসবাবের কথাই ধরা যাক। আমরা প্রত্যেকেই প্রায় নানা ধরনের আসবাবপত্র ব্যবহার করে থাকি। কিন্তু জানা আছে কি বাড়ির কোন জায়গায় কোন আসবাব রাখা উচিত?
১. বাড়ির পশ্চিম এবং দক্ষিণ দিক:
বাস্তুশাস্ত্র অনুসারে যে কোনও আসবাব রাখার আদর্শ জায়গা হল বাড়ির পশ্চিম এবং দক্ষিণ দিক। এই নিয়মটি মেনে চললে বাস্তু দোষ দেখা দেওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

Advertisement

আরও পড়ুন: বাড়ির কোন কোণে কী থাকলে কী রোগ হয় জেনে নিন

২. ফার্নিচারের ধরন:
শুনতে অদ্ভুত লাগলেও বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে ভুলেও ডিম্বাকার, তিনকোণা অথবা গোলাকার আসবাব রাখা উচিত নয়। বরং এমন আসবাব কিনতে হবে, যা হবে বর্গক্ষেত্রাকার, নয়তো আয়তক্ষেত্রাকার।
৩. ফাঁক থাকাটা জরুরি:
ভুলেও কোনও আসবাব দেওয়ালের সঙ্গে একেবারে সাঁটিয়ে রাখা উচিত নয়। বরং দেওয়াল থেকে কম করে ৩ ইঞ্চি দূরে রাখতে হবে তা। আসলে এমনটা বিশ্বাস করা হয় যে এই নিয়মটি মেনে চললে সারা বাড়িতে পজিটিভ শক্তির প্রবাহ ঠিক মতো হতে পারে। ফলে কোনও ধরনের বিপদ ঘটার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।
৪. বিছানা রাখার নিয়ম:
শোবার ঘরের বিছনাটা কি দক্ষিণ-পশ্চিম দিকে রেখেছেন? এমনটা করে থাকলে আর চিন্তা নেই! কারণ বাস্তু বিশেষজ্ঞদের মতে, এই নির্দিষ্ট দিকে যদি বিছানা রাখা যায়, তা হলে বৈবাহিক জীবনে সুখ-শান্তি বজায় থাকে। সেই সঙ্গে কোনও ধরনের ঝামেলা বা কলহ মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা যেমন কমে, তেমনই পরিবারে সুখ-শান্তি বজায় থাকে।
৫. ডাইনিং টেবিল:
বাস্তুশাস্ত্র বড়ই আজব এক দুনিয়া। কারণ এর গভীরে যত প্রবেশ করা হয়, ততই আশ্চর্য হতে হয়। কারণ বেশ কিছু বাস্তু নিয়ম আপাত দৃষ্টিতে উদ্ভট বলে মনে হলেও আদতে কিন্তু দারুন কার্যকরী। যেমন খাবার টেবিল রাখার নিয়মটির কথাই ধরা যাক। প্রাচীন এই শাস্ত্র মতে, বাড়ির উত্তর-পশ্চিম দিকে খাবার টেবিল রাখলে জীবনে কখনও খাবারের অভাব হয় না। সেই সঙ্গে যে কোনও ধরনের টাকা-পয়সা সংক্রান্ত ঝামেলাও মিটে যায়।
৬. স্টাডি টেবিল:
ছাত্র-ছাত্রীরা যদি পরীক্ষায় ভালে ফল করতে চাও, তা হলে পড়ার টেবিলটা রাখতে হবে হয় উত্তর দিকে, নয়তো পূর্ব দিকে মুখ করে।
৭. টেলিভিশন সেট রাখার নিয়ম:
বাস্তুশাস্ত্র মতে, বাড়ির লিভিং রুমের দক্ষিণ-পূর্ব দিকে, নয়তো উত্তর দিকে রাখতে হবে টিভি সেটটা। আর যদি এমনটা করার সুযোগ না থাকে, তা হলে পূর্ব দিকে মুখ করেও রাখা যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন