জন্মচিহ্ন ও তার তাৎপর্য (শেষ পর্ব)

অনেক শিশুই এই জাতীয় দাগ নিয়ে জন্মায়। এই জাতীয় দাগ প্রমাণ করে কেউ বা কারা গত জন্মে জাতককে খুন করেছিল। সেই ক্ষত সে ভাবে সারিয়ে তোলার সময় না পাওয়াতে এই জন্মে এই ভাবে তা প্রকাশ পেয়েছে।

Advertisement

কৃষ্ণপ্রেম

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৯ ০০:০০
Share:

(১) চোখের পাশে কাটাচিহ্ন: অনেক শিশুই এই জাতীয় দাগ নিয়ে জন্মায়। এই জাতীয় দাগ প্রমাণ করে কেউ বা কারা গত জন্মে জাতককে খুন করেছিল। সেই ক্ষত সে ভাবে সারিয়ে তোলার সময় না পাওয়াতে এই জন্মে এই ভাবে তা প্রকাশ পেয়েছে। গবেষকরা এই দাগ থেকে আর একটা জিনিস বলে থাকেন, চোখের স্থানে দাগ থাকা মানেই ঘুমের মধ্যে জাতককে খুন করা হয়েছিল।

Advertisement

(২) ত্বক বসে যাওয়া দাগ: জন্মের পর বা বয়সকালে শরীরের বিশেষ কিছু অংশে বসে যাওয়ার বা কারও শরীরে গর্তের মতো অংশ থাকে। এর পিছনে গত জন্মে যে কারণগুলি কাজ করে তা হল, বিশেষ কিছু রোগে ভোগা, বা নানা ভাবে আঘাত পাওয়া।

(৩) আত্মহত্যার ক্ষত: জন্মের সময় অনেক শিশুরই শরীরে লাল রক্তের মতো চিহ্ন থাকে। এর কারণ, এই শিশু পূর্ব জন্মে সম্ভবত গুলি করে আত্মহত্যা করেছিল।

Advertisement

(৪) প্লেগ বুবো: এই জন্মদাগ দেখতে আঁচিলের মতো, কিন্তু চামড়ায় মিশে থাকে। বলা হয়, ইংল্যান্ড, মায়ানমার-সহ বেশ কিছু দেশে যখন প্লেগ ছড়িয়ে পড়েছিল, তখন চিকিৎসার অভাবে প্রচুর লোক মারা যায়। বর্তমান জন্মে এই বার্থ মার্ক তার স্বাক্ষর বহন করছে। আরও বলা হয়, এই দাগ মিলিয়ে যেতে অনেক জন্ম লাগবে।

আরও পড়ুন: জন্মচিহ্নের অবস্থান ও তার তাৎপর্য (প্রথম পর্ব)

(৫) লেপ্রসি প্যাচ: এই ধরনের দাগ শরীরের যে কোনও জায়গায় একটিই থাকে। মনে করা হয়, এরা গত জন্মে কুষ্ঠ রোগে মারা গিয়েছিল। এরা গত জন্মের না সারা রোগের বার্তা বহন করে আনে।

(৬) সিস্ট বা লাম্প: অনেক শিশু শরীরে লাম্প বহন করে আনে। তিল বা জড়ুল দেখে আমাদের তত চিন্তা হয় না, কিন্তু লাম্প দেখে ভয় হয়। তিল বা জড়ুলের মতোই সিস্ট বা লাম্পের অর্থ, গত জন্মে সে রকম মারাত্মক কোনও রোগে না ভোগা। তবে শক্ত সিস্ট যদি হাতে, বা পায়ে থাকে, তাতে বোঝায় আকস্মিক ভাবে কোনও রোগে মৃত্যু হয়েছিল।

(৭) টিউমার: অনেকে টিউমারের মতো বড় আব নিয়ে জন্মায়। এতে বোঝায় গত জন্মে তিনি মারাত্মক কোনও অস্ত্র দ্বারা আক্রান্ত হয়েছিলেন, কিন্তু পুরোপুরি সেরে ওঠার আগেই তাঁর মৃত্যু হয়। টিউমার থাকাতে তাকে স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে যে পূর্ব জন্মে তাঁর সেরে ওঠাটা অসম্পূর্ণ ছিল।

(৮) তিল বা আঁচিল: তিল বা আঁচিল থাকলে বোঝায় গত জন্মে তাঁর রোগগুলি তত মারাত্মক ছিল না ঠিকই, কিন্তু তাঁর মৃত্যুর সঙ্গে ট্রমা জড়িয়ে আছে। তাঁর সেরে ওঠার ক্ষেত্রে অসম্পূর্ণতা রয়েছে। তাই তাঁকে এই জন্মে অনেক বেশি সচেতন হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন