রত্ন চেনার সহজ উপায়

আজকাল বাজারে নানা রকম রত্ন অথবা পাথর পাওয়া যায়। চোখ ধাঁধিয়ে যায় তাদের রং আর উজ্জ্বল বর্ণচ্ছটার আভা দেখলে। কিন্তু এই সব রত্ন-পাথরের ভিড়ে কি করে চেনা যাবে কোনটা আসল, কোনটা নকল, দেখে নেওয়া যাক।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ০০:০২
Share:

আজকাল বাজারে নানা রকম রত্ন অথবা পাথর পাওয়া যায়। চোখ ধাঁধিয়ে যায় তাদের রং আর উজ্জ্বল বর্ণচ্ছটার আভা দেখলে। কিন্তু এই সব রত্ন-পাথরের ভিড়ে কি করে চেনা যাবে কোনটা আসল, কোনটা নকল, দেখে নেওয়া যাক। প্রথমত, রত্ন-পাথরের আকৃতি, রঙ, স্বচ্ছতা ও এর ভেতর সুক্ষ যে সব অবাজ্ঞিত পদার্থ থাকে, তার বিন্যাস দেখে প্রাথমিক ধারণা তৈরি করতে হবে।

Advertisement

পান্না চেনার উপায়-

পান্নাকে জলে ফেলে রাখলে সবুজ বর্ণের কিরণ দেখা যায়।

Advertisement

সাদা কাপড়ের ওপর পান্না রেখে একটু উঁচুতে তুলে ধরলে সাদা কাপড় সবুজ দেখায়।

পান্নার আযুবের্দিক শোধন-

খাঁটি কাঁচা পান্না দুধে চব্বিশ ঘন্টা ডুবিয়ে রাখতে হবে।

পান্নার প্রাপ্তিস্থান-

এটি মূলত কলম্বিয়া, ব্রাজিলে পাওয়া যায়। কলম্বিয়ান পান্না সর্বশ্রেষ্ঠ। তাই এর মূল্য সর্বোচ্চ। তারপরে ব্রাজিলিয়ান পান্না। এটি দেখতে কালচে সবুজ। কলম্বিয়ান পান্না স্বচ্ছ সবুজ। ব্রাজিলিয়ান পান্না অর্ধস্বচ্ছ ও ঘোলাটে সবুজ।

দেশভেদে নামান্তর-

বঙ্গদেশে পান্না, হিন্দিতে পন্না, মহারাষ্ট্রে পাচুরত্ন, গুজরাটে লীলুম ও পাশু, কর্ণাটে পাচীপাচ্চ, তৈলঙ্গে লীলম্, ফরাসীতে জুমুরঙ্গীপ, আরবীতে জুমুইম্, ইংরাজীতে এমারেল্ড ও ল্যাটিনে স্যামবাগ্ ডাস বলে।

বুধের প্রতিকারে সবুজ পাণ্ণা বুধবারে ধারণ কর্তব্য।

উপরত্ন-

ওনেক্স পান্না, ফিরোজা, অ্যাকোয়ামেরিন, মারগাম ও জেড পাথর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন