চতুর্থ ভাব ও বাস্তু

চতুর্থ ভাব থেকে গৃহ, ভূমি, বাড়ি, বাগান, পুকুর ও বসতবাটী এবং গাড়ীর প্রাপ্তিযোগের হদিস মেলেযা  থেকে এক ধরনের সুখ পাওয়া যায়।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৮ ০০:০০
Share:

আমাদের প্রত্যেকের জন্মছকে তিনটি ভাব থেকে সুখ পেয়ে থাকি। চতুর্থ ভাবকে বলা হয় গাড়ী ও বাড়ি। অর্থাৎ চতুর্থ ভাব থেকে গৃহ, ভূমি, বাড়ি, বাগান, পুকুর ও বসতবাটী এবং গাড়ীর প্রাপ্তিযোগের হদিস মেলেযা থেকে এক ধরনের সুখ পাওয়া যায়। অষ্টম ভাব থেকে যৌন সুখ ও উপার্জন না করে যে আয় আর দ্বাদশ ভাব থেকে ঘর গোছাতে যা লাগে, ফ্রিজ, টিভি, ওয়াশিং মেশিন, খাট- এক কথায় যাবতীয় বাস্তু সুখ।

Advertisement

তা হলে জানলাম চতুর্থ ভাব থেকে গৃহ সুখ পাই, আর গৃহ সুখ বাস্তুকে বাদ দিয়ে হবে না। আমার চতুর্থ ভাব যদি খারাপ থাকে, আমি যত সুন্দর করে বাস্তুশাস্ত্রের সমস্ত নিয়ম মেনে বসত বাটী নির্মাণ করি না কেন, বাস্তু থেকে যে সুখ আসার কথা তা আমি পাব না।

যেমন, আমার চতুর্থে রাহু রয়েছে, বা রাহু-মঙ্গল আছে, বা রাহু, মঙ্গল ও শনি বা রবি-মঙ্গল আছে। এই গ্রহগুলি চতুর্থ ভাবে থাকলে আমি যত কাল বেঁচে থাকব, তত কাল বাস্তু থেকে যে সুখ আসার কথা তা আমি পাব না। চতুর্থে রবি–মঙ্গল থাকলে গৃহে কমবেশি নানা কারণে জলকষ্ট থাকবে। কুয়ো খুঁড়লে কুয়োতে জল পাওয়া যায় না, জল যদিও বা পাওয়া যায় সেই জল খাওয়ার অযোগ্য। কলের লাইন থাকলে নানা কারণে কলে জলের ধারা ক্ষীণ বা সব সময় জল পাওয়া যায় না। চতুর্থ ভাব অগ্নি রাশি হলে থেকে থেকেই ইলেকট্রিক লাইনে গণ্ডগোল হয়ে থাকে।

Advertisement

আবার জন্মছকে ৪র্থে রাহু বা রাহুর সঙ্গে অন্য কোনও গ্রহ থাকলে, গৃহে বা বাস্তুতে নানা রকম অনৈতিক আইন বিরুদ্ধ কাজ হয়, বাস্তুতে কোনও অপঘাতে মৃত্যু হয়, সেক্স স্ক্যান্ডাল ঘটে, যন্ত্রণায় কাতরাতে কাতরাতে কষ্টে মৃত্যু হয়, নানা কারণে প্রতিবেশীর সঙ্গে ঝগড়া হয়। চতুর্থে রাহু ও মঙ্গল অগ্নি রাশিতে থাকলে বাস্তুতে বিস্ফোরণ হয় বা গৃহে কেউ অগ্নি সংযোগ করে।

আবার চতুর্থে কেতু থাকলে বাড়ির লোক বাড়িতে থাকে না, দূরদেশে কাটায় অথবা কোনও কারণে বাড়ি বিক্রি করে দিতে হয়।

চতুর্থে মঙ্গল থাকলে, বাস্তু কোনও জলা জায়গায় বা স্যাঁতসেতে পরিবেশে হয়। প্রায়ই সেখান থেকে পোকামাকড়, মশা, নানা রকম দংশক প্রাণীর উৎপাত হয়েই থাকে। এগুলির কোনও বাস্তু দোষ কাটানোর নিয়মে কাটানো যায় না।

চতুর্থে শনি থাকলে সেই বসত বাটীর সঙ্গে যদি কোনও জমি থাকে, সেখানে কোনও চাষবাস সে ভাবে হয় না। চতুর্থে শনি আছে এমন জাতকের জমি থাকলে তার থেকে সে ভাবে কোনও ফসল উৎপাদন হয় না।অন্যেরা সে জমি থেকে লাভবান হয়। অনেক সময়, চতুর্থে শনি থাকলে পিতৃসম্পত্তি বিক্রি করে দেয়। গৃহে একটা অগোছালো ভাব থাকে, বাস্তুটা যেন মনে হয় প্রাণহীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন