আপনি কী ভাবে ভাবেন বলে দেওয়া যায় এই ভাবে (প্রথম পর্ব)

আমরা কী ভাবে চিন্তা করি বা ভাবি, তা জানা যায় র‍্যাশনাল থট নম্বর দিয়ে। কোনও কঠিন সমস্যা ভাবার বা চিন্তার পদ্ধতিটা কী ধরনের তা বলে দেয় এই নম্বর। কী ভাবে র‍্যাশনাল থট নম্বর বের করব?

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৮ জুন ২০১৯ ০১:০৮
Share:

আমরা কী ভাবে চিন্তা করি বা ভাবি, তা জানা যায় র‍্যাশনাল থট নম্বর দিয়ে। কোনও কঠিন সমস্যা ভাবার বা চিন্তার পদ্ধতিটা কী ধরনের তা বলে দেয় এই নম্বর। কী ভাবে র‍্যাশনাল থট নম্বর বের করব?

Advertisement

র‍্যাশনাল থট নাম্বার= নিজের প্রথম নাম+জন্মদিন সংখ্যা=?

= RIPON (ধরা যাক, কারও নাম রিপন) + ১৫ নভেম্বর (রিপনের জন্মদিন)

Advertisement

= (৯+৯+৭+৬+৫) + (১৫=১+৫=৬)

= (৩৬) + (৬) = (৩+৬) + ৬ = ৯+৬ = ১৫ = (১+৬) = ৬

এখানে রিপনের র‌্যাশনাল থট নম্বর হল ৬ (ছয়)।

এ বার বিভিন্ন ইংরেজি অক্ষরের মানগুলি উল্লেখ করা হল:
১=A, J, S
২=B, K, T
৩=C, L, U
৪=D, M, V
৫=E, N, W
৬=F, O, X
৭=G, P, Y
৮=H, Q, Z
৯=I, R

এ বার বিভিন্ন র‍্যাশনাল থট নম্বরের বৈশিষ্ট নীচে উল্লেখ করা হল:

যাঁদের র‍্যাশনাল থট নম্বর ১: যাঁদের র‍্যাশনাল থট নম্বর এক, তাঁরা সব ব্যাপারেই ভীষণ স্বাধীন। এঁদের চিন্তাধারা পরিষ্কার। নিজের সম্বন্ধে সব ব্যাপারে সব সময় সচেতন। এঁদের চিন্তা মৌলিক। এঁরা চিন্তায়, ভাবনায় ও কল্পনায় অন্যের হস্তক্ষেপ একদম পছন্দ করেন না। এঁরা কখনও অন্যের দ্বারা প্রভাবিত হতে চান না। অনেকে এঁদের একগুঁয়ে প্রকৃতির লোক বলে ভাবেন।

আরও পড়ুন : মেষ রাশির পুরুষের প্রেম, বন্ধুত্ব ও বিবাহ কেমন হবে

যাঁদের র‍্যাশনাল থট নম্বর ২: যাঁদের র‍্যাশনাল থট নম্বর দুই, তাঁরা চিন্তাধারা ও কর্মসম্পাদনে কৌশলী ও ডিপ্লোম্যাটিক ভাবধারায় বিশ্বাসী। এঁরা প্রায় সব সময় বোধি নির্ভর বা ইনস্টিটিউশনে বিশ্বাসী। এঁরা খুব সহজেই অন্যের দ্বারা প্রভাবিত হয়ে থাকেন। সেই অর্থে এঁদের নিজস্বতা থাকে না বললেই চলে।

যাঁদের র‍্যাশনাল থট নম্বর ৩: এঁরা সৃজনশীল প্রকৃতির মানুষ। কিন্তু চিন্তা করেন ভীষণ এলোমেলো ভাবে। এঁদের ভাবনাচিন্তার পেছনে সুগঠিত কোনও যুক্তি প্রায় থাকেই না। তবে এঁরা কর্মসম্পাদনে খুবই আন্তরিক।

যাঁদের র‍্যাশনাল থট নম্বর ৪: এঁরা চিন্তাধারায় ভীষণ বাস্তববাদী ও মেথডিক্যাল। এঁরা যে কোনও পদক্ষেপ করার আগে ভাল করে ভেবে নেন। এঁরা কোনও ভাবেই প্রভাবিত হতে চান না। তাই অনেক সময় এঁদের একগুঁয়ে প্রকৃতির বলে মনে হতে পারে। এঁরা খুবই ঋজু চিন্তাভাবনার মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন