Rashi

বৃহস্পতির অবস্থান দেখে বুঝে নিন সন্তান কোন পথে লেখাপড়া করবে (প্রথম অংশ)

বৃহস্পতি বিভিন্ন রাশিতে থাকায় শিক্ষার্থীদের মধ্যে কোন দিকে ট্রেন্ড থাকে

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
Share:

‘বুদ্ধিতে বৃহস্পতি’। এই কথাটা আমরা মাঝেমধ্যেই শুনে থাকি। জ্যোতিষে বুদ্ধি বা জ্ঞানের সঙ্গে বৃহস্পতির বড় সম্পর্ক আছে। আর বুধ হচ্ছে নার্ভাস সিস্টেম। জ্যোতিষ মতে লেখাপড়া শিখতে জন্মছকে বৃহস্পতির সাহায্য চাই। জন্মছকে বৃহস্পতি কোন রাশিতে এবং কোন ভাবে অবস্থান করছে, তার উপর নির্ভর করে শিশুদের বুদ্ধির বিকাশ ঘটে। বিভিন্ন রাশিতে বৃহস্পতির অবস্থানের উপরই নির্ভর করে বলা যায়, শিশুর শিক্ষার ধারা কোন দিকে যেতে পারে। শিশু কি গান-বাজনায় যাবে, না ইঞ্জিনিয়ারিং বা খেলাধূলায় আকৃষ্ট হবে, সহজেই তা জানা যায়। বৃহস্পতি নির্ণয় করে হেমিস্ফিয়ার কতটা ডেভেলপ করবে। বৃহস্পতি জানান দেয় হোয়াইট ম্যাটার বা গ্রে ম্যাটার মধ্যে ভারসাম্য কী ভাবে থাকবে।

Advertisement

এ বার আমরা দেখব, বৃহস্পতি বিভিন্ন রাশিতে থাকায় শিক্ষার্থীদের মধ্যে কোন দিকে ট্রেন্ড থাকে—

মেষ রাশিতে বৃহস্পতি: যে সব শিক্ষার্থীর মেষে বৃহস্পতি থাকে তাদের পড়াশোনার ব্যাপারে ভাল আগ্রহ দেখা যায়। এরা শেখার ব্যাপারে একঘেয়েমি পছন্দ করে না। যারা এদের শেখাবেন, বিরামহীন ভাবে না পড়িয়ে পড়ালে শিক্ষার্থীরা মনোযোগ বেশি দেয়। পড়াবার সময় এদের ভিতর প্রতিযোগিতার মনোভাব তৈরি করতে হবে। এদের সাহস যোগাতে হবে এরা যেন উন্নতির জন্য ধারাবাহিকতা রক্ষা করে চলে। অন্যের সঙ্গে তাদের প্রত্যেকের পরীক্ষার ফল তুলনা করতে শেখাতে হবে ভাল রেজাল্টের জন্য।

Advertisement

বৃষ রাশিতে বৃহস্পতি: এই সব শিক্ষার্থীরা পড়াশোনাকে অনুভূতি দিয়ে প্রথমে বুঝতে বা ধরতে চেষ্টা করে। এরা সব কিছু আত্মস্থ করতে বেশ কিছুটা সময় নিয়ে থাকে। তাই এদের শেখাবার সময় সমস্ত তথ্য গাদাগাদি করে ঢোকাবার চেষ্টা করলে ফল ভাল হবে না। এদের পড়ানোর সময় পাঠ্যসূচিকে নির্দিষ্ট অংশে ভাগ করে আস্তে আস্তে বিরাম রেখে শেখাতে হবে।

মিথুন রাশিতে বৃহস্পতি: মিথুন দ্বৈত স্বভাবের রাশি। তাই এই রাশিতে বৃহস্পতির অবস্থানে প্রধানত দুই ধরনের শিক্ষার্থীর দেখা যায়। এক দল খুব দ্রুত সব কিছু শিখে সবাইকে আশ্চর্য করে দেয়। আর অপর দল একদমই কিছু শিখতে চায় না। ফলে এই রাশিতে বৃহস্পতির অবস্থান এক রকম বৈপরিত্য সৃষ্টি করেছে। যারা দ্রুত শেখে তারা বিদ্যাকে দেবদেবী জ্ঞানে ভাবে আর যারা শেখায় অনিচ্ছুক তারা দেব বা দেবীকে অবিবেচক দেব বা দেবী হিসেবে ভাবে। এরা ভাল ভাবে শিখতে পারে না বলে এদের ভিতরে একটা ব্যথা বা বেদনা আছে যা তারা বাইরে প্রকাশ করতে ভয় পায়।

কর্কট রাশিতে বৃহস্পতি: যে সব শিক্ষার্থীর এই রাশিতে বৃহস্পতি আছে, তারা অঙ্ক, বিজ্ঞান বা যে কোনও লজিক্যাল বিষয়ের চেয়ে সাহিত্য বা ইতিহাস জাতীয় বিষয়কে বেশি ভালবাসে। এরা সাধারণত চ্যারিটি সংক্রান্ত কাজকর্ম বেশি করে করতে চায় বা পচ্ছন্দ করে। ফলে এরা মনে করে এই জাতীয় কাজ করা মানে পৃথিবীতে সত্যিকারের কিছু একটা করা হল। অনেক মনস্ত্বাত্তিক এদের লজিক্যাল থিঙ্কিং বাড়াবার জন্য বীজগণিত চর্চা করতে উপদেশ দিয়ে থাকেন।

সিংহ রাশিতে বৃহস্পতি: সিংহে বৃহস্পতি থাকা মানেই নাটক বা অভিনয় সংক্রান্ত ব্যাপার। এই সব শৈল্পিক বিষয়ে এরা যতটা গভীরে যাওয়া দরকার ততটা গভীরে না গিয়ে বা ততটা না শিখে স্টেজে নেমে পড়তে চায়। তাই এদের বলা চলে, শেখাটা যেন শেখার মতো করেই হয়।

কন্যা রাশিতে বৃহস্পতি: এখানে বৃহস্পতি থাকলে শিক্ষার্থীরা সব সময় শর্টকাট পথ খুঁজতে চায়। এরা সব সময় লাস্ট মিনিট সাজেশন চায়। এরা কোনও ব্যাপারে বিশদে যেতে চায় না। এদের যদি বলা হয়, শেখার জন্য কোনও কাজ বার বার করতে, তা হলে এরা কখনও রেগে যায় না। কিন্তু যদি বলা হয় যা শিখেছ তা দেখাও, তা হলে এরা ভীষণ রেগে যায়। এদের নিজের ভুলত্রুটির জন্য কোনও সমালোচনা করলে এরা ভীষণ মারমুখী হয়ে ওঠে। তাই এদের পরিষ্কার ভাবে বুঝিয়ে বলতে হয় নির্দিষ্ট কোনও কারণ দেখিয়ে নিজের অ্যাসেসমেন্ট নিজেকে করতে।

(ক্রমশ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন