flight

শীতে কাবু দিল্লির বিমান পরিষেবাও, কুয়াশার ‘কম্বল’ সরিয়ে নামতে পারছে না, উড়তেও সময় লাগছে

গত কয়েক দিন ধরেই ঘন কুয়াশাচ্ছন্ন দিল্লি-সহ উত্তর ভারত। দৃশ্যমানতা এতটাই কম যে, ৫০ মিটার দূরের জিনিসও দেখা যাচ্ছে না। স্বাভাবিক ভাবেই এর প্রভাব পড়েছে বিমান চলাচলেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৩:২৮
Share:

ছুটির মরশুমে বিমান চলাচলের ব্যস্ত সময়েই ব্যাহত হয়েছে বিমান পরিষেবা। ফাইল চিত্র।

খারাপ আবহাওয়া এবং ঘন কুয়াশার চাদরে মোড়া দিল্লিতে ওঠানামা করতে পারছে না বিমান। এই পরিস্থিতিতে শুধু দিল্লি বিমানবন্দরে বন্ধ হল ১০০টি বিমানের পরিষেবা।

Advertisement

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরের এক অধিককর্তা বলেন, ‘‘গত তিন দিনের খারাপ আবহাওয়ার (কুয়াশাচ্ছন্ন) জন্য কিছু উড়ানের সময় পিছিয়ে দেওয়া হয়েছে। বেশ কিছু বিমানকে ঘুরিয়ে দেওয়া হয়েছে নিকটস্থ বিমানবন্দরে। সব মিলিয়ে ১০০টিরও বেশি বিমানের পরিষেবা ব্যাহত হয়েছে দিল্লিতে।’’

এমনিতেই শীতের এই মরশুম বেড়ানোর উপযোগী হওয়ায় এই সময়ে বিমানযাত্রীদের সংখ্যা থাকে বেশি। দেশ থেকে বিদেশে বা দেশেরই বিভিন্ন পর্যটনক্ষেত্রে যাতায়াত বাড়ে। আবার বিদেশ থেকেও পর্যটকেরা আসেন দেশে। ফলে চাহিদা অনুযায়ী বাড়ানো হয় বিমান চলাচল পরিষেবাও। সেই ব্যস্ততার মধ্যে আচমকাই আবহাওয়াজনিত কারণে পরিষেবা ব্যহত হওয়ায় সমস্যা আরও বেড়েছে।

Advertisement

ঘন কুয়াশার কারণে এমনিতেই গত তিন দিন ধরে দিল্লি এবং সংলগ্ন এলাকায় দৃশ্যমানতা কমে এসেছে ৫০ মিটারে। যার প্রভাব পড়েছিল সড়কপথে যান চলাচলেও। এ বার বিমান পরিষেবাও বিপর্যস্ত হল। তবে আবহাওয়াই এই বিমান-বিপর্যয়ের একমাত্র কারণ নয়। দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মী জানিয়েছেন, অধিকাংশ বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা এখনও ক্যাট থ্রি প্রযুক্তিসম্পন্ন বিমান এবং সেই বিমান চালানোর উপযুক্ত পাইলট নিয়োগ করে উঠতে পারেনি।

ক্যাট থ্রি প্রযুক্তিসম্পন্ন বিমান কম দৃশ্যমানতার মধ্যেও বিমানবন্দরে ওঠানামা করতে পারে। বিমানযাত্রীদের উদ্দেশে ইতিমধ্যেই সে ব্যাপারে একটি আগাম ঘোষণা করেছে দিল্লি বিমানবন্দর। তারা জানিয়েছে, বিমানযাত্রীরা যেন বিমানে ওঠার আগে অবশ্যই তাঁদের বিমানের সময় এবং পরিস্থিতি জেনে নেন। কারণ, একমাত্র ক্যাট থ্রি প্রযুক্তিসম্পন্ন বিমানই দিল্লিতে ওঠানামা করতে পারছে। বাকি বিমানের ওঠানামার ক্ষেত্রে পূর্বনির্ধারিত সময় বদলাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন