Madras High Court

Madras High Court: স্ত্রী-সন্তানকে বিরক্ত না করে অন্যত্র থাকুন, বিচ্ছেদের আগে স্বামীকে নির্দেশ হাই কোর্টের

আদালতের পর্যবেক্ষণ, যদি স্বামী বা স্ত্রী, কোনও এক পক্ষের কারণে পরিবারের শান্তি বিঘ্নিত হয়, তাঁদের পৃথক থাকাই ভালো।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৬:০৭
Share:

এক স্বামীকে বিবাহবিচ্ছেদের আগেই অন্যত্র থাকতে বলল হাই কোর্ট। ফাইল চিত্র।

‘‘বাড়িতে অশান্তি না করে অন্য কোথাও গিয়ে থাকুন। এক ছাদের নীচে থাকতে হলে পারস্পরিক সম্মানবোধ রাখা জরুরি।’’ স্ত্রীয়ের দায়ের করা মামলায় স্বামীর উদ্দেশে এমনই মন্তব্য করল মাদ্রাজ হাই কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, যদি স্বামী বা স্ত্রী, কোনও এক পক্ষের কারণে পরিবারের শান্তি বিঘ্নিত হয়, সে ক্ষেত্রে ওই স্বামী বা স্ত্রীর অন্য কোথাও গিয়ে থাকা উচিত।

Advertisement

মাদ্রাজ হাই কোর্টে দায়ের হওয়া একটি মামলায় আবেদনকারী জানিয়েছিলেন, তাঁর বিবাহবিচ্ছেদের মামলা চলছে। এই সময়ে তাঁর সন্তানের সুরক্ষা এবং সর্বোপরি বাড়ির শান্তির জন্য তাঁর শিল্পপতি স্বামীকে যেন অন্য কোথাও গিয়ে থাকেন। স্ত্রী এ-ও জানান, তিনি নিজে এক জন আইনজীবী। স্বামীর সঙ্গে বিচ্ছেদ চেয়ে পরিবার আদালতে মামলা করেছিলেন। তবে বিচ্ছেদের আগে সন্তান ও পরিবারের ভালর জন্য স্বামী যেন অন্য কোথাও থাকেন। তিনি সেই আর্জি জানাতে এসেছেন।

এর আগে পরিবার আদালত স্ত্রীর আবেদন আংশিক ভাবে মেনে নিয়েছিল। তবে সম্পত্তি সংক্রান্ত ফয়সালার আগে একই বাড়িতে থাকতে বলে। এর পর এ নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন স্ত্রী। সংশ্লিষ্ট মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি আর এন মঞ্জুলার পর্যবেক্ষণ, ‘‘সব পক্ষের কথা শুনে মনে হচ্ছে আবেদনকারী এবং তাঁর স্বামীর সম্পর্ক খারাপ হয়ে যাওয়ায় পরিবারটাই যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। স্বামী দাবি করছেন, তিনি ভীষণ ভাল বাবা। কিন্তু স্ত্রী স্বামীকে আদালতে টেনে এনেছেন।’’

Advertisement

হাই কোর্ট জানায়, দম্পতির দুই সন্তান রয়েছে। যাদের বয়স যথাক্রমে ১০ এবং ছয় বছর। কিন্তু বাবার অভদ্র আচরণ সন্তানদের উপর প্রভাব ফেলছে। আর যেখানে দম্পতির সম্পর্কই খারাপ হয়েছে, তাঁরা আলাদা বাড়িতেও থাকতে পারেন। এর পর ওই শিল্পপতি স্বামীকে তাঁদের আইনি বিচ্ছেদের আগে পর্যন্ত ছেলেমেয়ের মঙ্গলের কথা ভেবে অন্য কোথাও বসবাসের কথা বলেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন