Pharmaceutical Companies

ওষুধে ভেজাল! দেশের ১৮টি প্রস্তুতকারী সংস্থার লাইসেন্স বাতিল করল নিয়ামক সংস্থা

২০টি রাজ্যের ৭৬টি ওষুধ প্রস্তুতকারী সংস্থার দফতরে আচমকা গিয়ে পরিদর্শন করে ওষুধ নিয়ামক সংস্থা (ডিসিজিআই)। তাদের কেন্দ্রীয় এবং রাজ্য দল সেই পরিদর্শন চালায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২৩:০৯
Share:

১৮টি ওষুধ প্রস্তুতকারী সংস্থার লাইসেন্স বাতিল। প্রতীকী ছবি।

খারাপ মানের ওষুধ! ১৮টি ওষুধ প্রস্তুতকারী সংস্থার লাইসেন্স বাতিল হল। এর পর থেকে আর কোনও ওষুধ প্রস্তুত করতে পারবে না তারা। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি সূত্র।

Advertisement

ভারতে তৈরি ওষুধ খেয়ে বিদেশে মৃত্যু হয়েছে রোগীর। এই ঘটনার পর ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির কাজকর্মে নজরদারি বাড়ায় কেন্দ্র। জানা গিয়েছে, ২০টি রাজ্যের ৭৬টি ওষুধ প্রস্তুতকারী সংস্থার দফতরে আচমকা গিয়ে পরিদর্শন করে ওষুধ নিয়ামক সংস্থা (ডিসিজিআই)। তাদের কেন্দ্রীয় এবং রাজ্য দল সেই পরিদর্শন চালায়। এ বার সেই সূত্র ধরেই লাইসেন্স বাতিল হল ১৮টি ওষুধ নির্মাণকারী সংস্থার।

গত মাসে গুজরাতের ওষুধ নির্মাণকারী সংস্থা জাইডাস লাইফ সায়েন্সেস ৫৫ হাজারেরও বেশি জেনেরিক ওষুধের বোতল আমেরিকার বাজার থেকে তুলে নেয়। বাতের ব্যথার ওষুধ ছিল সেগুলিতে। মানের পরীক্ষায় ব্যর্থ হয়েছিল সে সব ওষুধ। সে কারণেই সংস্থা তুলে নেয়।

Advertisement

গত বছর এদেশের সংস্থার তৈরি কাশির ওষুধ খেয়ে উজবেকিস্তানে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। নয়ডার ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থার তিন কর্মীকে গ্রেফতার করা হয়। অভিযোগ, ভেজাল ওষুধ তৈরি করেছে ওই সংস্থা। এ সবের পরেই ওষুধ প্রস্তুতকারী সংস্থার দফতরে অভিযান শুরু করে ডিসিজিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন