Uttarakhand

উত্তরাখণ্ডের এক দিনের মুখ্যমন্ত্রী হবেন ১৯ বছরের সৃষ্টি

জাতীয় কন্যাসন্তান দিবস উপলক্ষে এক দিনের মুখ্যমন্ত্রী হবেন হরিদ্বারের কলেজ ছাত্রী সৃষ্টি গোস্বামী।

Advertisement

সংবাদ সংস্থা

হরিদ্বার শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ১৫:০৬
Share:

সৃষ্টি গোস্বামী। ছবি— টুইটার।

জাতীয় কন্যাসন্তান দিবস উপলক্ষে এক দিনের মুখ্যমন্ত্রী হবেন হরিদ্বারের কলেজ ছাত্রী সৃষ্টি গোস্বামী। ২৪ জানুয়ারি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হয়ে ১৯ বছরের সৃষ্টি দেখাশোনা করবেন বিভিন্ন সরকারি প্রকল্পের কাজ।

Advertisement

সৃষ্টি সে রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী গাইরসান থেকে রাজ্য পরিচালনা করবেন। উত্তরাখণ্ড সরকার পরিচালিত বিভিন্ন প্রকল্পের পর্যালোচনা করবেন তিনি। যার মধ্যে রয়েছে অটল আয়ুষ্মান প্রকল্প, স্মার্ট সিটি প্রকল্প, পর্যটন বিভাগের হোমস্টে প্রকল্প এবং অন্যান্য উন্নয়ন প্রকল্প। এই দায়িত্ব পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি সৃষ্টি। নিজের উচ্ছ্বাস গোপন না করে তিনি বলেছেন, ‘‘আমি এখনও বিশ্বাস করতে পারছি না, এটা সত্যি। আমি আমার সেরাটা দিয়ে চেষ্টা করব। যুবরা যে মানুষের কল্যাণের জন্য প্রশাসন পরিচালনা করতে পারে, তা প্রমাণ করব।’’ ২৪ জানুয়ারি উত্তরাখণ্ডের সরকারের বিভিন্ন দফতরের কর্মীরা বিভিন্ন প্রকল্পের কাজ তাঁর সামনে উপস্থাপনা করবেন। এর জন্য প্রস্তুতিও শুরু হয়েছে বিভিন্ন দফতরে।

এর আগে ২০১৮ সালে উত্তরাখণ্ডের ‘বাল বিধানসভা’র মুখ্যমন্ত্রী হয়েছিলেন সৃষ্টি। ২০১৯ আন্তর্জাতিক ক্ষেত্রে মেয়েদের নেতৃত্ব দেওয়ার অনুষ্ঠানেও গিয়েছিলেন। সৃষ্টি এখন কৃষিবিদ্যায় স্নাতক স্তরে পড়াশোনা করছেন। তাঁর বাড়ি হরিদ্বারের দৌলতপুর গ্রামে। তাঁর বাবার সেখানে একটি ছোট্ট দোকান আছে। তাঁর মা গৃহবধু। মেয়ের সাফল্যে আপ্লুত বাবা বলেছেন, ‘‘সৃষ্টি খুব বুদ্ধিমান। ছাত্রীদের উন্নতির জন্য বিভিন্ন জায়গায় কাজ করে ও।’’ মেয়েদের পড়াশোনা সম্পর্কিত কাজ করে এই রকম একটি সংস্থার সঙ্গে সৃষ্টি যুক্ত রয়েছেন বলে জানিয়েছেন তাঁর বাবা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন