National News

২৬/১১-র হামলাকারীদের সম্পর্কে তথ্য দিলেই ৩৫ কোটি পুরস্কার, ঘোষণা আমেরিকার

মুম্বই হামলার মূল চক্রী হিসেবে নাম উঠেছে লস্কর জঙ্গিগোষ্ঠীর প্রধান হাফিজ সইদের বিরুদ্ধে। এই হামলায় তাঁর জড়িত থাকার প্রামাণ্য তথ্যও আন্তর্জাতিক মহল ও আমেরিকার হাতে তুলে দিয়েছে ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৮ ১১:১০
Share:

২০০৮ সালের ২৬/১১-য় মুম্বইয়ে জঙ্গিরা হামলা চালায়। জঙ্গিদের কবলে চলে যায় তাজ হোটেল। ফাইল চিত্র।

দশ বছর কেটে গিয়েছে। কিন্তু তার পরেও কেন ২৬/১১-র মুম্বই হামলার চক্রান্তকারী ও হামলাকীরাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল না তা নিয়ে ফের প্রশ্ন তুলেছে ওয়াশিংটন। পাকিস্তানকে এখনই হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জন্য হুঁশিয়ারি দিয়েছে তারা। শুধু তাই নয়, হামলাকারীদের ধরে দিতে পারলে বা এদের বিষয়ে কোনও তথ্য দিতে পারলে জন্য ৫০ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় ৩৫ কোটি ২১ লক্ষ ৭৫ হাজার) পুরস্কার মূল্য দেওয়া হবে বলেও ঘোষণা করেছে ওয়াশিংটন।

Advertisement

রবিবার মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও এক বিবৃতিতে এই হুঁশিয়ারির পাশাপাশি পুরস্কার মূল্যও ঘোষণা করেন। তিনি বলেন, “দশ বছর কেটে গেল, মুম্বই হামলায় আহত ও নিহতদের পরিবার এখনও বিচারের অপেক্ষায়। যারা পরিকল্পিত ভাবে এই হামলা চালিয়েছে বা এই হামলার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে এখনও ব্যবস্থা নেওয়া হল না!”

মুম্বই হামলার মূল চক্রী হিসেবে নাম উঠেছে লস্কর জঙ্গিগোষ্ঠীর প্রধান হাফিজ সইদের বিরুদ্ধে। এই হামলায় তাঁর জড়িত থাকার প্রামাণ্য তথ্য আমেরিকা, পাকিস্তান-সহ আন্তর্জাতিক মহলের হাতে তুলে দিয়েছে ভারত। কিন্তু তার পরেও দেখা গিয়েছে হাফিজ পাকিস্তানে বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন। শুধু তাই নয়, ভোটেও লড়ছেন!

Advertisement

আরও পড়ুন: ২৬/১১? আমার দ্বিতীয় জন্মদিন, তবে এ দিনটা সেলিব্রেট করা যায় না

এই প্রথম নয়, এর আগেও আমেরিকা মুম্বই হামলার চক্রীর বিরুদ্ধে পাকিস্তানকে ব্যবস্থা নিতে বলেছিল। সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করলে অর্থনৈতিক ও কূটনৈতিক দিক থেকেও তাদের চাপে রাখার হুঁশিয়ারি দিয়েছিল ওয়াশিংটন। কিন্তু তার পরেও পাকিস্তান কেন এই হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিল না, তা নিয়ে যথেষ্ট বিরক্তি প্রকাশ করেছেন মাইক পম্পেও।

পম্পেও বলেন, “আমরা সমস্ত দেশকে ডেকেছি। বিশেষ করে পাকিস্তানকে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষেদের নিয়ম মেনে মুম্বই হামলায় জড়িত জঙ্গিগোষ্ঠীগুলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার কথা বলা হয়েছে। বিশেষ করে লস্কর-ই-তইবা ও তার সহযোগী জঙ্গিগোষ্ঠীগুলিকে।”

আরও পড়ুন: ২৬/১১ মুম্বই হামলা: ফিরে দেখা হামলার দশ বছর

২৬/১১। ২০০৮-এর সেই সন্ধ্যা। মুম্বইয়ের বুকে আছড়ে পড়েছিল জঙ্গিদের তাণ্ডব। তিন দিনের সেই তাণ্ডবে ৬ মার্কিন নগারিক-সহপ্রাণ হারিয়েছিলেন ১৬৬ জন মানুষ। আহত হয়েছিলেন বহু। তার পরে আরব সাগর দিয়ে অনেক জল গড়িয়েছে। স্বাভাবিক ব্যস্ততায় ডুবে গিয়েছে দেশের বাণিজ্যনগরী। কিন্তু এই দিনটা এলেই ভয়ঙ্কর সেই স্মৃতি উস্কে দেয় যেন!সে দিন আরব সাগর দিয়ে মুম্বইয়ে ঢুকে পড়েছিল ১০ লস্কর জঙ্গি। মুম্বইয়ের ব্যস্তবহুল জায়গাগুলিতে গুলি, বোমা-গ্রেনেড নিয়ে তাণ্ডব চালায় তারা। তাজ হোটেল জঙ্গিদের দখলে চলে যায়। সেনা-পুলিশ ও এনএসজি কম্যান্ডোদের সঙ্গে গুলির লড়াইয়ে নয় জঙ্গির মৃত্যু হয়। একমাত্র জীবিত ধরা পড়ে আজমল কসাব। তার ফাঁসি হয়।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন