Narendra Modi

মোদীর নামে ভুয়ো প্রকল্প, গ্রেফতার তিন

শিশুদের স্বাস্থ্যবিমা ও পড়াশোনায় আর্থিক সাহায্য দেওয়ার নামে প্রায় ১৫ হাজার লোকের থেকে টাকা তুলেছে অভিযুক্তরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২০ ০৫:৪৩
Share:

প্রতীকী ছবি

প্রধানমন্ত্রীর নামে ভুয়ো প্রকল্প চালানোর দায়ে গ্রেফতার হল বিহার ও উত্তরপ্রদেশের তিন ব্যক্তি। ‘প্রধানমন্ত্রী শিশু বিকাশ যোজনা’ নামে একটি প্রকল্প চালু করে বিভিন্ন রাজ্যে একেবারে পঞ্চায়েত স্তর পর্যন্ত জাল বিছিয়েছিল তারা। খোলা হয়েছিল ভুয়ো ওয়েবসাইটও। শিশুদের স্বাস্থ্যবিমা ও পড়াশোনায় আর্থিক সাহায্য দেওয়ার নামে প্রায় ১৫ হাজার লোকের থেকে টাকা তুলেছে অভিযুক্তরা।

Advertisement

দিল্লি পুলিশ এ ব্যাপারে যে তিন জনকে গ্রেফতার করেছে, তারা হল পটনার বাসিন্দা নীরজ পাণ্ডে, সুভেন্দ্র যাদব ও উত্তরপ্রদেশের অযোধ্যার বাসিন্দা আদর্শ যাদব। ‘ডিরেক্টর অব ন্যাশনাল হেলথ অথরিটি’ এই ভুয়ো ওয়েবসাইট ও প্রকল্প নিয়ে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিল। তার ভিত্তিতেই মামলা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে। সাইবার ক্রাইম বিভাগের দায়িত্বপ্রাপ্ত দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার অন্বেষ রায় আজ জানিয়েছেন, ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, তারা প্রায় ১৫ হাজার নাম নথিভুক্ত করেছে। নীরজ পুলিশকে জানায়, পটনায় সুভেন্দ্র যাদব ‘পিএম শিশু বিকাশ যোজনা’ নামে আর একটি ওয়েবসাইট চালু করেছে। পুলিশ পটনায় তল্লাশি চালিয়ে সুভেন্দ্রকে গ্রেফতার করে। পুলিশ আরও জানিয়েছে, শিশুদের স্বাস্থ্যবিমা ও পড়াশোনায় আর্থিক সাহায্যের নামে টাকা তোলা হতো।

দিল্লি পুলিশের দাবি, গোটা দেশে অনেক বেশি সংখ্যায় শিশুকে এই ভুয়ো প্রকল্পে যোগ দেওয়ানোর জন্য রাজ্যস্তরের দায়িত্ব কোনও এক জনের উপর ছেড়ে দেওয়া হতো। রাজ্যস্তরের প্রধান জেলা প্রধানদের নিয়োগ করত। জেলা প্রধানেরা নিয়োগ করত পঞ্চায়েত স্তরের কর্মীদের। সরকারি প্রকল্পের সুবিধা দেওয়ার নাম করে গ্রামের মানুষকে বোকা বানাতে এ ভাবেই জাল বিছানো হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন