Child chews Snake

আস্ত সাপ চিবিয়ে খেল তিন বছরের শিশু! দেহাংশ সঙ্গে নিয়ে হাসপাতালে বাবা, মা

একটি সাপের ছানাকে খেলার ছলে মুখে পুড়েছিল তিন বছরের শিশু। সাপটিকে সে চিবিয়ে ফেলে। তার পর তার চিৎকার শুনে ছুটে আসেন পরিবারের সদস্যেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কানপুর শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৪:৫৫
Share:

প্রতীকী চিত্র।

আস্ত সাপ চিবিয়ে খেল তিন বছরের এক শিশু। সাপটির মৃত্যু হয়েছে। সেই মরা সাপটিকে সঙ্গে নিয়েই শিশুটির বাবা, মা তাকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু আশ্চর্যজনক ভাবে, শিশুটির কোনও ক্ষতি হয়নি।

Advertisement

ঘটনাটি উত্তরপ্রদেশের ফারুখাবাদ জেলার মহম্মদাবাদের মাদনাপুর গ্রামের। শনিবার সেখানেই এক তিন বছরের শিশু এই কাণ্ড ঘটায়। শিশুটির ঠাকুমা জানিয়েছেন, সে বাড়ির উঠোনে খেলা করছিল। হঠাৎ চিৎকার করে ওঠে। তার চিৎকার শুনে সেখানে ছুটে যান ঠাকুমা। তিনি দেখেন, একটি ছোট্ট সাপ শিশুটির মুখে ঢুকে গিয়েছে। সেই অবস্থায় সে চিৎকার করছে।

সাপকে কামড়ানো শিশু (বাঁ দিকে), শিশুর কামড়ের পর মরা সাপ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

দ্রুত সাপটিকে শিশুর মুখ থেকে বার করেন তিনি। দেখা যায়, সাপটির দেহ বিকৃত হয়ে গিয়েছে। শিশুটি যে সাপটিকে কামড়েছে, তা বুঝতে পারেন তিনি। দ্রুত তিনি শিশুর মুখ পরিষ্কার করে দেন। তার পর তার বাবা, মাকে খবর দেন।

Advertisement

শিশুটিকে নিয়ে যাওয়া হয় রাম মনোহর লোহিয়া জেলা হাসপাতালে। ব্যাগের মধ্যে মরা সাপটিকেও নিয়ে যাওয়া হয়েছিল। যাতে চিকিৎসকদের পরিস্থিতি বুঝতে সুবিধা হয়।

চিকিৎসকেরা শিশুটিকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখেন। কিন্তু তার শরীরে কোনও অস্বাভাবিকতা দেখা দেয়নি। এর পর তাকে ছেড়ে দেওয়া হয়। চিকিৎসকদের ধারণা, যে সাপটিকে খেলার ছলে চিবিয়ে ফেলেছিল শিশুটি, সেটি আসলে সাপের বাচ্চা। তার দেহে বিষ ছিল না। ওই প্রজাতির সাপও বিষহীন। তাই এ যাত্রায় শিশুটি প্রাণে বেঁচে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন