National News

মজুরি পেতে ৩০ হাজার মহিলা জরায়ু বাদ দিয়েছেন, মহারাষ্ট্রে কৃষির ভয়াবহ চিত্র সামনে

রজঃস্বলা অবস্থায় সাধারণত সাত দিন তাঁরা কাজ করতে পারেন না। ফলে ওই সাত দিনের মজুরিও তাঁরা পান না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৯ ২০:২০
Share:

প্রতীকী ছবি।

মহারাষ্ট্রে কৃষি ক্ষেত্রে মহিলা শ্রমিকদের ভয়াবহ দুর্দশার ছবি উঠে এল এক কংগ্রেস নেতার চিঠিতে। মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে তিনি জানিয়েছেন, মজুরি পেতে হাজার হাজার মহিলা শ্রমিক জরায়ু কেটে বাদ দিচ্ছেন। ওই কংগ্রেস নেতা এই বিষয়টিতে নজর দিয়ে উপযুক্ত ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে। যদিও সরকারের পক্ষ থেকে এ নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

কিন্তু জরায়ুর সঙ্গে মজুরির কী সম্পর্ক? মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের আদিবাসী শাখার চেয়ারম্যান নিতিন রাউত চিঠিতে লিখেছেন, আখের খেতে বহু মহিলা কাজ করেন। কিন্তু রজঃস্বলা অবস্থায় সাধারণত সাত দিন তাঁরা কাজ করতে পারেন না। ফলে ওই সাত দিনের মজুরিও তাঁরা পান না। সেই মজুরি যাতে বাদ না যায় বা কাজে বিরতি না দিতে হয়, সেই কারণেই অস্ত্রোপচার করে পুরো জরায়ু বাদ দিয়ে দেন। হিস্টেরেক্টমি নামে এই অস্ত্রোপচার করলে আর ঋতুস্রাব হয় না।

নিতিন রাউত চিঠিতে জানিয়েছেন, প্রায় ৩০ হাজার গরিব মহিলা শ্রমিক মজুরি পাওয়ার জন্য জীবনের ঝুঁকি নিয়েও অস্ত্রোপচারের মাধ্যমে জরায়ু বাদ দিয়ে দিয়েছেন। মহারাষ্ট্রে কিছু দিন আগেই শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোট সরকার গঠন করেছে। জোট শরিক হয়েও মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন নিতিন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন