Delhi Police

Delhi Police: ক্লাসরুমে ফিরছেন দিল্লির ৩৫ হাজার পুলিশকর্মী! কেন?

দিল্লি পুলিশের প্রায় ৩৫ হাজার কর্মীকে শেখানো হবে বিশেষ আদব-কায়দা (সফট স্কিল)। সাধারণ মানুষের সঙ্গে সম্পর্ক মজবুত করতে এই উদ্যোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১১:৩৪
Share:

ফাইল চিত্র।

দিল্লি পুলিশের কয়েক হাজার পুলিশ কর্মীকে ক্লাসরুমে পাঠানো হচ্ছে। শেখানো হবে বিশেষ আদব-কায়দা (সফট স্কিল)। সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ক মসৃণ করতে নয়া পদক্ষেপ করল দিল্লি পুলিশ। অনেক সময়ই ক্ষিপ্ত জনতার রোষের মুখোমুখি হতে হয় পুলিশকর্মীদের। সেই পরিস্থিতি এলে কী ভাবে উত্তেজিত জনতাকে সামাল দিতে হবে, সে জন্য দিল্লির পুলিশ বাহিনীকে বিশেষ আদব-কায়দার প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

প্রায় ৩৫ হাজার পুলিশকর্মীকে ‘সফট স্কিলের’ প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা। এ জন্য ৩৬০ জন প্রশিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছে। এই ধরনের প্রশিক্ষণে পুলিশ বাহিনীতে নয়া দিগন্ত তৈরি হবে বলে আশাবাদী কমিশনার। এই ধরনের উদ্যোগে আগামী ১০ বছরে দিল্লি পুলিশ ‘আদর্শ পুলিশ বাহিনী’তে পরিণত হবে, এ কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ট্রাফিক পুলিশ, পুলিশ কন্ট্রোল রুম ও প্রায় ২০০টি থানার পুলিশ কর্মীকে এই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘মিশন কর্মযোগী’। রাকেশ বলেছেন, ‘‘এই প্রশিক্ষণের ফলে পুলিশ কর্মীদের দক্ষতা বাড়বে যেমন, তেমনই জন সাধারণের কাছে বাহিনী সম্পর্কে ধারণা বদলাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন