Rajdhani Express

রাজধানী এক্সপ্রেসের জন্মদিন

রাজধানী এক্সপ্রেস শুরু হয় ১৯৬৯ সালে। তার আগে প্রায় ১০০ বছর ভারতে ট্রেনের সর্বোচ্চ গতিবেগ আটকে ছিল ঘণ্টায় ৯৬ কিলোমিটারে। রাজধানীর হাত ধরেই প্রথম ঘণ্টায় ১০০ কিলোমিটারের গতিবেগের গণ্ডি পেরোয় ভারতের ট্রেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৮:৫০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

বন্দে ভারত নিয়ে উন্মাদনার যুগে রবিবার হাওড়া-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেসের ৫৫তম জন্মদিন পালন করলেন রেলপ্রেমী সংগঠনের সদস্যরা।

Advertisement

বছর পাঁচেক আগে রেলের উদ্যোগে গোলাপ, চকোলেট-সহ নানা উপাচারে যাত্রীদের মনে করিয়ে দেওয়া হয়েছিল রাজধানী এক্সপ্রেসের প্রথম যাত্রার কথা। এ দিন রেলের পক্ষ থেকে আলাদা কোনও আয়োজন না-থাকলেও রেলপ্রেমী সংগঠনের সদস্যরা নিজেদের উদ্যোগে হাওড়া স্টেশনে ট্রেনের জন্মদিন পালন করলেন। দুপুর ২টো ৫ মিনিটে হাওড়া স্টেশনের ৯ নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে যাওয়ার আগে পর্যন্ত ট্রেন ঘিরে চলে সেই উদ্‌যাপন।

এ দিন রেলপ্রেমীরা ফুলের মালা এবং পোস্টারে রাজধানীর ইঞ্জিন সাজিয়ে তোলা ছাড়াও ট্রেনের চালক, সহকারী চালককে নিয়ে কেক কাটার ব্যবস্থা করেন। উৎসাহী যাত্রীরাও এমন উদ্যোগ দেখে পুরনো ইতিহাসের খোঁজ খবর শুরু করেন

Advertisement

রাজধানী এক্সপ্রেস শুরু হয় ১৯৬৯ সালে। তার আগে প্রায় ১০০ বছর ভারতে ট্রেনের সর্বোচ্চ গতিবেগ আটকে ছিল ঘণ্টায় ৯৬ কিলোমিটারে। রাজধানীর হাত ধরেই প্রথম ঘণ্টায় ১০০ কিলোমিটারের গতিবেগের গণ্ডি পেরোয় ভারতের ট্রেন। ১৯৬৯ সালের ১ মার্চ ট্রেনটি প্রথমবার দিল্লি থেকে ছেড়ে মাত্র ১৭ ঘণ্টার সামান্য বেশি সময়ে ১৪৪৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হাওড়া পৌঁছয়। ৩ মার্চ হাওড়া থেকে ছেড়ে দিল্লি রওনা হয় ট্রেনটি। এ দিন তারই ৫৫ বছর পূর্তি পালন করলেন রেলপ্রেমী সংগঠনের সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন