5G

5G: এ বছরের মধ্যে দেশের ২০ থেকে ২৫টি শহরে চালু হয়ে যাবে ৫জি পরিষেবা: টেলিকমমন্ত্রী

এ সপ্তাহেই কেন্দ্রীয় সরকার ৫জি স্পেকট্রামের নিলামের ক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছে। এ মাসেই আনুষ্ঠানিক ভাবে নিলাম প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ২৩:২২
Share:

ফাইল চিত্র।

চলতি বছরের মধ্যেই দেশের ২০ থেকে ২৫টি শহরে ৫জি পরিষেবা চালু হয়ে যাবে। শনিবার এ কথা জানালেন টেলিকমমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। পাশাপাশি মন্ত্রীর ইঙ্গিত, ৫জি-র খরচও থাকবে অন্য দেশের তুলনায় বেশ খানিকটা কম। কারণ, এমনিতেই ভারতে নেটের খরচ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটাই সস্তা।

Advertisement

শনিবার দিল্লিতে এক অনুষ্ঠানে বৈষ্ণব বলেন, ‘‘আমি যথেষ্ট আত্মবিশ্বাসের সঙ্গে বলতে চাই, এ বছরের মধ্যেই দেশের অন্তত ২০ থেকে ২৫টি শহরে ৫জি পরিষেবা শুরু হয়ে যাবে।’’ পরিষেবা-মূল্য নিয়ে তিনি বলেন, ‘‘এমনিতেই আমাদের এখানে ডেটার দাম সবচেয়ে কম। এ ক্ষেত্রেও তা-ই বজায় থাকবে।’’ গোটা বিশ্বে নেটের দাম প্রসঙ্গে তিনি জানান, পৃথিবীতে ডেটার দাম গড়ে ২৫ ডলার। সেখানে ভারতে ডেটার দাম মাত্র ২ ডলার। ৫জি-র ক্ষেত্রেও এই ধারাই বজায় থাকবে। পাশাপাশি তাঁর আরও সংযোজন, ৪জি পরিষেবায় ইন্টারনেটের যা গতি, ৫জি-তে তার চেয়েও অন্তত ১০ গুণ বেশি গতিসম্পন্ন পরিষেবা পাওয়া নিশ্চিত। প্রসঙ্গত, এ সপ্তাহেই কেন্দ্র ৫জি স্পেকট্রাম নিলামের ক্ষেত্রে কেন্দ্র সবুজ সঙ্কেত দিয়েছে। এ মাসের শেষেই নিলাম প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

টেলিকমমন্ত্রী বলেন, ‘‘৫জি এবং ভবিষ্যতের ৬জি প্রযুক্তির ক্ষেত্রে ভারত যে গোটা বিশ্বে কর্তৃত্বমূলক জায়গা অধিকার করবে, তা নিশ্চিত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন