Ammonium Nitrate

ভয় ধরাচ্ছে চেন্নাইয়ে মজুত ৭৪০ টন অ্যামোনিয়াম নাইট্রেট

বেইরুটের বিস্ফোরণ থেকে শিক্ষা নিয়ে চেন্নাইয়ে মজুত বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ শুরু করা হয়েছে বলে বৃহস্পতিবার জানানো হয়েছে শুল্ক বিভাগের তরফে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২০ ০৯:৫১
Share:

চেন্নাইয়ের অদূরে শুল্ক বিভাগের অধীনে মজুত রয়েছে ৭৪০ টন অ্যামোনিয়াম নাইট্রেট। ছবি টুইটার থেকে নেওয়া।

বেইরুটের বন্দরে মজুত থাকা বিশাল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট থেকে বিস্ফোরণের ঘটনায় মারা গিয়েছেন ১৩৫ জন। আহত প্রায় চার হাজার। এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসল চেন্নাইয়ের শুল্ক বিভাগ। চেন্নাই বন্দরে বেশ কয়েক বছর ধরে মজুত রয়েছে বাজেয়াপ্ত হওয়া ৭৪০ টন অ্যামোনিয়াম নাইট্রেট। বেইরুটের বিস্ফোরণ থেকে শিক্ষা নিয়ে চেন্নাইয়ে মজুত বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ শুরু করা হয়েছে বলে বৃহস্পতিবার জানানো হয়েছে শুল্ক বিভাগের তরফে।

Advertisement

তামিলনাড়ুর এক বাজি তৈরির সংস্থা, ২০১৫-তে অবৈধ ভাবে আমদানি করেছিল ওই বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট। চেন্নাই বন্দরে বাজেয়াপ্ত করা হয়েছিল সেই বিস্ফোরক। তার পর সেই বিস্ফোরক শুল্ক দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানান বন্দর কর্তৃপক্ষ। চেন্নাই বন্দরের জনসংযোগ দফতরের এক অফিসার বলেছেন, ‘‘প্রায় ২০ টন করে অ্যামোনিয়াম নাইট্রেট থাকা ৩৬টি কন্টেনার অনেক দিন আগেই বন্দর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন তা শুল্ক বিভাগের অধীনে রয়েছে।’’

মজুত থাকা প্রায় ৭৪০ টন অ্যামোনিয়াম নাইট্রেট নিষ্ক্রিয় ব্যাপারে শুল্ক বিভাগের এক সিনিয়র অফিসার বলেছেন, ‘‘সাতভা কন্টেনার ডিপোতে ওই অ্যামোনিয়াম নাইট্রেট রয়েছে। যত দ্রুত সম্ভব সেগুলি নিষ্ক্রিয় করা হবে। সেই কাজ শুরুও হয়েছে। আমরা শীঘ্রই বিষয়টি নিয়ে বিস্তারিত জানাবো।’’ ওই বিস্ফোরক নিষ্ক্রিয় করার জন্য অনলাইন নিলাম প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন ওই অফিসার। যদিও বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজে দেরি হওয়ার অভিযোগ অস্বীকার করেছেন তিনি। তাঁর দাবি, “বিষয়টি আদালতের অধীনে ছিল। গত বছর নভেম্বরে আমরা সেগুলি হাতে পাই। ওই রাসায়নিকের জন্য অনলাইন নিলাম প্রক্রিয়াও প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে।”

Advertisement

আরও পড়ুন: চিনের আগ্রাসন নথি গায়েব প্রতিরক্ষা মন্ত্রকের সাইট থেকে

শুল্ক বিভাগের গুদামে মজুত থাকা বিস্ফোরক নিরাপদে আছে কি না, ৪৮ ঘণ্টার মধ্যে তা নিশ্চিত করার জন্য ফিল্ড অফিসারদের নির্দেশ দিয়েছিল সেন্ট্রাল বোর্ড অব ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (সিবিআইসি)। বৃহস্পতিবার সিবিআইসি-র অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে টুইট করে জানানো হয়েছিল এই নির্দেশ।

লেবাননের রাজধানী বেইরুটের বন্দরের গুদামে প্রায় দু’হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত ছিল। সেখান থেকেই মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেই বিস্ফোরণ প্রাণহানি ছাড়াও ধ্বংস করেছে লেবাননের অর্ধেক রাজধানীকে। বিস্ফোরক বোঝাই করে গাফিলতির পরিণাম কতটা ভয়ঙ্কর হতে পারে, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বেইরুট বিস্ফোরণ।

আরও পড়ুন: চিনকে ঠেকাতে গুরুত্ব বাড়ছে রাশিয়ার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন