Kashmir

৬৫ বছর বয়সে মা হলেন কাশ্মীরি মহিলা, বাবার বয়স ৮০!

অনেকেই বহু বছরের অপেক্ষার পর সুযোগ হয় মা হওয়ার। কিন্তু সেই অপেক্ষার কাল যে ৬৫ বছর অবধি গড়াতে পারে, তা চিকিত্সাবিজ্ঞানের কাছেও আশ্চর্যের। সম্প্রতি এমনই একটা ঘটনা ঘটেছে কাশ্মীরের সাইলানে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৮ ১২:২৫
Share:

সুস্থ আছে জন্ম নেওয়া শিশুও।

জীবনে মাতৃত্বের স্বাদ পেতে চান প্রায় সব মহিলাই। কিন্তু নানা কারণে মা হওয়া হয় না অনেকেরই। আবার অনেকেরই বহু বছরের অপেক্ষার পর সুযোগ হয় মা হওয়ার। কিন্তু জীবনের ৬৫ বছর পার করে ফেলার পরেও কেউ যে মাতৃত্বের স্বাদ পেতে পারেন, তা চিকিত্সাবিজ্ঞানের কাছেও আশ্চর্যের। সম্প্রতি এমনই একটা ঘটনা ঘটেছে কাশ্মীরের সাইলানে।

Advertisement

বড়দিনের পরের দিনেই সুখবরটা পান কাশ্মীরের ওই মহিলা। ২৬ ডিসেম্বর তিনি জন্ম দেন এক কন্যা সন্তানের। কিন্তু চমকে দেওয়ার মতো ঘটনা হল, সেই মহিলার বয়স ৬৫ বছর! চিকিৎসকেরা এই ঘটনাকে ‘অলৌকিক’ বলে দাবি করেছেন। সম্প্রতি ৫০ বছরের পরেও মহিলাদের সন্তান জন্ম দেওয়ার হার বাড়লেও, ৬৫ বছর বয়সেও যে কেউ মা হতে পারেন, সেই তথ্যই চমকে দিচ্ছে তাঁদের।

হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন যে সুস্থ আছেন মা ও সন্তান দু’জনেই। স্ত্রী সুস্থ সন্তান জন্ম দেওয়ার পর, খুবই খুশি তাঁর স্বামী ৮০ বছর বয়সী হাকিম দিনও। ভগবানকে এর জন্য ধন্যবাদ জানাতেও ভোলেননি তিনি।

Advertisement

জানা গিয়েছে যে, এই দম্পতির আরও এক পুত্র সন্তান রয়েছে। তাঁরও বয়স মাত্র ১০ বছর।

আরও পড়ুন: সন্তানের দেখাশোনায় একাকী পুরুষদের ছুটি দু’বছর, নির্দেশ কেন্দ্রের

আরও পড়ুন: যৌনাঙ্গে লঙ্কার গুঁড়ো দিয়ে নাবালিকাদের ‘শাস্তি’, কাঠগড়ায় দিল্লির হোম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন