National Anthem

ইশারার ভাষায় জাতীয় সংগীত!

সম্প্রতি এই ভিডিওটি প্রকাশ করেছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেন্দ্রনাথ পাণ্ডে। ভিডিও প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপুঞ্জের তথ্যকেন্দ্রে ভারত ও ভুটানের ডিরেক্টর ডেরেক সেগার। ছিলেন বিজেপি-র জাতীয় মুখপাত্র সুদেশ বর্মা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ১৭:০৮
Share:

প্রতীকী ছবি।

সাড়ে তিন মিনিটের একটা ভিডিও। ইশারার ভাষায় সেই ভিডিওয় জাতীয় সঙ্গীত পরিবেশন করতে দেখা যাচ্ছে একাধিক প্রতিবন্ধী শিশুকে। লালকেল্লার পটভূমিকায় সেখানে তাদের সঙ্গে দেখা গিয়েছে খোদ অমিতাভ বচ্চনকে।

Advertisement

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরে সেনা ক্যাম্পে জঙ্গি হানা, আহত এক জওয়ান

আরও পড়ুন: বফর্স মামলা ফেরাতে সরকারের অনুমতি চাইল সিবিআই

Advertisement

সম্প্রতি এই ভিডিওটি প্রকাশ করেছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেন্দ্রনাথ পাণ্ডে। ভিডিও প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপুঞ্জের তথ্যকেন্দ্রে ভারত ও ভুটানের ডিরেক্টর ডেরেক সেগার। ছিলেন বিজেপি-র জাতীয় মুখপাত্র সুদেশ বর্মা। এই ভিডিও প্রসঙ্গে মহেন্দ্রনাথ বলেন, ‘‘এই পদক্ষেপ ওই সব মানুষদের বেঁচে থাকার লড়াইকে সহজ করবে।’’ এর পেরই তিনি জানান, অতীতে শারীরিক অক্ষম ব্যক্তিদের ‘বিকলাঙ্গ’ বলা হত। কিন্তু, বর্তমান সরকার তাঁদের ‘দিব্যাঙ্গ’ বলে সম্মান দিয়েছে। মন্ত্রীর কথায়, ‘‘ভারত সুপ্রাচীন দেশ। প্রাচীন যুগে আকার-ইঙ্গিতে কথা বলার প্রচলন ছিল। এ বার সেই ইশারার ভাষাতেই জাতীয় সঙ্গীত তৈরি করা হল।’’ বিষয়টিকে ‘জাতীয় গর্ব’ বলে উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

(_)

(_)

নয়াদিল্লির পাশাপাশি গোয়া, ভোপাল, চণ্ডীগড় ও কোলাপুরে প্রকাশ করা হয়েছে এই ভিডিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন