মৃত্যুর শংসাপত্র পেতেও আধার

এই নোটিসে কোথাও অবশ্য ‘বাধ্যতামূলক’ শব্দটি ব্যবহার করা হয়নি। কিন্তু ‘প্রয়োজন’ আর ‘বাধ্যতামূলক’-এর মধ্যে পার্থক্য কোথায় এ নিয়ে যথেষ্ট ধোঁয়াশা তৈরি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০৩:০৫
Share:

প্রতীকী ছবি।

মরেও রেহাই নেই!

Advertisement

শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ১ অক্টোবর থেকে মৃত্যুর শংসাপত্র পেতে গেলে মৃত ব্যক্তির আধার নম্বর জমা দেওয়া ‘প্রয়োজন’। আর আধার কার্ড যদি না থাকে, তা হলে মৃতের আত্মীয়-পরিজনকে একটি হলফনামা জমা দিতে হবে।

শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা রেজিস্ট্রার জেনারেল ইন্ডিয়া (আরজিআই) এক নোটিস জারি করেছে। সেই নোটিসে বলা হয়েছে, ১ অক্টোবর থেকে মৃত্যুর শংসাপত্র পেতে মৃত ব্যক্তির আধার নম্বর জমা দেওয়ার ‘প্রয়োজন’ আছে। আর মৃত ব্যক্তির যদি আধার কার্ড না থাকে? বা মৃত ব্যক্তির যে আত্মীয়-পরিজন মৃত্যুর শংসাপত্রের জন্য আবেদন করছেন, তিনি যদি মৃতের আধার নম্বর না জানেন?

Advertisement

আরজিআই-এর নোটিসে বলা হয়েছে, এই সব ‘ব্যতিক্রমী’ ক্ষেত্রে মৃতের আত্মীয় বা পরিচিত ব্যক্তিকে হলফনামা দিয়ে বলতে হবে যে, মৃত ব্যক্তির আধার কার্ড ছিল না বলেই তিনি জানেন। যদি কোনও ভাবে প্রমাণিত হয় যে, হলফনামায় তিনি মিথ্যা বলছেন, তা হলে সেই ব্যক্তির বিরুদ্ধে ‘আইনানুগ ব্যবস্থা’

নেওয়া হবে বলেও জানানো হয়েছে নোটিসে।

এই নোটিসে কোথাও অবশ্য ‘বাধ্যতামূলক’ শব্দটি ব্যবহার করা হয়নি। কিন্তু ‘প্রয়োজন’ আর ‘বাধ্যতামূলক’-এর মধ্যে পার্থক্য কোথায় এ নিয়ে যথেষ্ট ধোঁয়াশা তৈরি হয়েছে। নিকটাত্মীয়ের মৃত্যুর শংসাপত্র পেতে এ বার সাধারণ মানুষকে বিস্তর নাকানি-চোবানি খেতে হবে বলে আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

আরজিআই-এ দাবি, ‘‘ভুয়ো পরিচয় দিয়ে মৃত্যুর শংসাপত্র আদায় করার ঘটনা আকছার ঘটে। এই ধরনের অসাধু কার্যকলাপ রুখবে আধার নম্বর। তা ছাড়া, এখন থেকে মৃত্যুর শংসাপত্র পেতে শুধু আধার নম্বর দিলেই হবে। মৃত ব্যক্তির পরিচয়পত্র হিসেবে একাধিক নথি দাখিলের আর প্রয়োজন হবে না।’’

এই বিষয়ে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সংশ্লিষ্ট দফতরকে জানিয়ে দেওয়া হয়েছে। মৃত্যুর শংসাপত্রে আধার নম্বর যাতে ঠিকমতো নথিভুক্ত করার সুযোগ থাকে, তা ১ সেপ্টেম্বরের মধ্যে দেখতে বলা হয়েছে তাদের।

আজই আবার রেল মন্ত্রক জানিয়েছে, ট্রেনের টিকিট কাটতে আধার নম্বর এখনও বাধ্যতামূলক করা হয়নি। রেলের প্রতিমন্ত্রী রাজেন গোঁহাই বলেন, ‘‘এখনই ১২ সংখ্যার আধার নম্বর বাধ্যতামূলক করার কোনও পরিকল্পনা রেলের নেই।’’

এ বছর ১ জানুয়ারি থেকে প্রবীণ নাগরিকদের অবশ্য অনুরোধ করা হচ্ছে, ভাড়ায় ছাড় পেতে তাঁরা যেন টিকিট কাটার সময়ে তাঁদের আধার নম্বর উল্লেখ করেন। তবে ভাড়ায় ছাড়ের ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক নয় বলেই কিছু দিন আগে জানিয়েছিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন