National news

অন্তর্দেশীয় উড়ানেও বাধ্যতামূলক হতে চলেছে পাসপোর্ট বা আধার

এ বার ডমেস্টিক বা অন্তর্দেশীয় ফ্লাইটের ক্ষেত্রেও পাসপোর্ট বা আধার নম্বর বাধ্যতামূলক হতে চলেছে। যদিও বিষয়টি এখন আলোচনার স্তরে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৭ ১১:৪০
Share:

—প্রতীকী ছবি।

এ বার ডমেস্টিক বা অন্তর্দেশীয় ফ্লাইটের ক্ষেত্রেও পাসপোর্ট বা আধার নম্বর বাধ্যতামূলক হতে চলেছে। যদিও বিষয়টি এখন আলোচনার স্তরে রয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী জুন বা জুলাই মাস থেকেই যাত্রীদের জন্য তা বাধ্যতামূলক করা হবে।

Advertisement

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, অপরাধ রুখতে যাত্রীদের শনাক্তকরণ জরুরি। আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে যাত্রীদের পাসপোর্ট যাচাই করা হয়। কিন্তু, ডমেস্টিক বা অন্তর্দেশীয় ফ্লাইটের ক্ষেত্রে এত দিন সে ব্যবস্থা ছিল না। ফলে যে কেউই সুরক্ষার ফাঁক গলে দেশের বিভিন্ন প্রান্তে চলে যেতে পারতেন। সে কথা মাথায় রেখেই এ বার ডমেস্টিক ফ্লাইটের ক্ষেত্রেও পাসপোর্ট বা আধার বাধ্যতামূলক করা হয়েছে। উড়ানের আগে পরিচয়পত্র হিসাবে এই দু’টির মধ্যে যে কোনও একটি পেশ করতে হবে যাত্রীদের।

আরও পড়ুন: ‘নির্বাচনী ইস্তাহার শুধুই কাগুজে প্রতিশ্রুতি’

Advertisement

মন্ত্রকের এক শীর্ষ কর্তা জানান, এই বিষয়ে সাধারণ মানুষের মতামত নিতে চলতি মাসেই একটি নোটিস জারি করা হবে। নিজেদের মতামত জানানোর ৩০ দিন সময় পাবেন যাত্রীরা।

এর আগে আয়কর রিটার্ন থেকে প্যান-এর আবেদন এবং ড্রাইভিং লাইসেন্স পেতে গেলেও আধার নম্বর বাধ্যতামূলক করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন