AAP MP Raghav Chadha suspended

সই জাল মামলায় আপ সাংসদ রাঘব চড্ডাকে রাজ্যসভা থেকে সাসপেন্ড করলেন চেয়ারম্যান ধনখড়

‘দিল্লি সার্ভিসেস বিল’ সংক্রান্ত মোশন রাজ্যসভায় পেশ করার সময় পাঁচ সাংসদের সই জাল করার গুরুতর অভিযোগ রয়েছে। সেই অভিযোগ প্রিভিলেজ কমিটিতে পাঠিয়েছেন চেয়ারম্যান ধনখড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৫:২৯
Share:

আপ সাংসদ রাঘব চড্ডা। — ফাইল ছবি।

আপ সাংসদ রাঘব চড্ডাকে রাজ্যসভা থেকে সাসপেন্ড করলেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। স্বাধিকার রক্ষা (প্রিভিলেজ) কমিটি যত দিন না এই সংক্রান্ত রিপোর্ট জমা দিচ্ছে, তত দিন রাঘবকে রাজ্যসভা থেকে নিলম্বিতই থাকতে হবে। তাঁর বিরুদ্ধে ‘দিল্লি সার্ভিসেস বিল’ সংক্রান্ত প্রস্তাব রাজ্যসভায় পেশ করার সময় পাঁচ সাংসদের সই জাল করার গুরুতর অভিযোগ রয়েছে।

Advertisement

গত ৭ অগস্ট রাজ্যসভার চার জন সাংসদ অভিযোগ করেছিলেন যে, রাঘব তাঁদের সই জাল করেছেন। বুধবার ধনখড় সেই অভিযোগগুলি স্বাধিকার রক্ষা কমিটির কাছে পাঠিয়ে দেন। প্রসঙ্গত, সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অভিযোগ করেছিলেন যে, আপ সাংসদ রাঘব দিল্লি অধ্যাদেশ বিলকে সিলেক্ট কমিটিতে পাঠাতে পাঁচ সাংসদের সই জাল করেছিলেন। সস্মিত পাত্র, এস ফাঙ্গনন কোনয়াক, এম থাম্বিদুরাই এবং নরহরি আমিনের অভিযোগ ছিল, রাঘব অনুমতি না নিয়েই সই জাল করে তাঁদের নাম হাউস প্যানেলে ঢুকিয়ে দিয়েছেন। যদিও আপের পাল্টা যুক্তি ছিল, বিল সিলেক্ট কমিটিতে পাঠাতে গেলে সাংসদদের স্বাক্ষরের প্রয়োজন হয় না। শুক্রবার জানা গেল, রাঘবকে বিশেষাধিকার ভঙ্গের অভিযোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হয়েছে।

একে অবশ্য পুরোদস্তুর রাজনৈতিক আক্রমণ হিসাবেই অভিহিত করছেন রাঘব নিজে। বিজেপিকে কটাক্ষ ছুড়ে দিয়ে তিনি দাবি করেন, বিজেপি আসলে তাঁকে নিশানা করতে বাধ্য হয়েছে। তিনি বলেন, ‘‘একজন ৩৪ বছর বয়সি সাংসদ তাঁদের তাবড় নেতাদের ঘোল খাইয়ে দিচ্ছেন, এটা বিজেপির পক্ষে মেনে নেওয়া কঠিন!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন