COVID19

বাড়তি ১০ কোটি টিকা সিরামের

প্রতিষেধকের দাম ২০০-২২৫ টাকার মধ্যে থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৪:৫০
Share:

ছবি এএফপি।

ভারত-সহ নিম্ন আয়ের দেশগুলির জন্য করোনার আরও দশ কোটি টিকা বাজারে ছাড়বে পুণের সিরাম ইনস্টিটিউট। ফলে সব মিলিয়ে এই দেশগুলিতে কুড়ি কোটি ডোজ় প্রতিষেধক জোগাবে তারা। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও গাভি ভ্যাকসিন জোট আর্থিক সাহায্য দ্বিগুণ করায় এই সিদ্ধান্ত। প্রতিষেধকের দাম ২০০-২২৫ টাকার মধ্যে থাকবে।

Advertisement

সমস্ত দেশকে দ্রুত প্রতিষেধক দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে ‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন’ (জিএভিআই) তৈরি হয়েছে। এই জোটের আওতাতেই মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের সম্ভাব্য টিকা এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সম্ভাব্য টিকা (কোভিশিল্ড) বানাচ্ছে সিরাম। গত অগস্টে গেটস ফাউন্ডেশনের সঙ্গে ১০ কোটি প্রতিষেধক বানানোর চুক্তি হয়েছিল তাদের।

আরও পড়ুন: ভিটামিন ডি ‘অস্ত্রে’ জোর বিশেষজ্ঞদের​

Advertisement

আজ সিরামের সিইও আদর পুনাওয়ালা জানান, বাড়তি আর্থিক সাহায্যে উৎপাদন ক্ষমতা বাড়বে বলেই তাঁরা অতিরিক্ত টিকা দিতে পারবেন।দেশবাসীকে টিকা দেওয়ার জন্য প্রয়োজনীয় আশি হাজার কোটি টাকা সরকারি তহবিলে আছে কি না, গত শনিবার সেই প্রশ্ন তুলেছিলেন পুনাওয়ালা। আজ এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেন, ‘‘ব্যক্তিগত টুইট নিয়ে কিছু বলার নেই। টাকার অঙ্ক নিয়েও সরকার সহমত নয়।

আরও পড়ুন: ‘দেশবাসীকে ভুয়ো আশা নয়’, করোনা নিয়ে ভারতকে সতর্কবার্তা ল্যানসেটের

গোড়ায় কাদের টিকা দেওয়া হবে, পরবর্তী সময়ে কী ভাবে অন্যরাও টিকা পাবেন, প্রতিষেধক সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি ইতিমধ্যেই পাঁচটি বৈঠকে তা ঠিক করেছে। প্রয়োজনীয় অর্থও রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন