Aditya L1

সৌর বিস্ফোরণের ছবি প্রকাশ করল ইসরো, প্রথম সূর্যশিখার এক্সরে ছবি পাঠাল আদিত্য এল১

সূর্যের পৃষ্ঠে বিস্ফোরণে তৈরি হয় এই সৌর শিখা। প্রাথমিক ভাবে এক্স রশ্মি এবং অতিবেগুনি আলোর আকারে বিচ্ছুরিত হয় এই শিখা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২২:০৭
Share:

আদিত্য এল১। — ফাইল চিত্র।

সূর্যকে নিয়ে গবেষণায় নতুন তথ্য পেল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর পাঠানো সৌরযান আদিত্য এল১। লাগরেঞ্জ পয়েন্টের দিকে এখনও এগিয়ে চলছে এই সৌরযান। তার মধ্যেই সৌর শিখার প্রথম এক্সরে ছবি পাঠাল সৌরযান।

Advertisement

আদিত্য এল১ এ রয়েছে এল১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার। এর মাধ্যমেই ধরা পড়েছে সূর্যের শিখার বিস্ফোরণের একটি পর্যায়। সূর্যের পৃষ্ঠে বিস্ফোরণে তৈরি হয় এই সৌর শিখা। প্রাথমিক ভাবে এক্স রশ্মি এবং অতিবেগুনি আলোর আকারে বিচ্ছুরিত হয় এই শিখা। মনে করা হয়, সূর্যের বায়ুমণ্ডলে সঞ্চিত চৌম্বকীয় শক্তির মুক্তি ঘটলেই উৎপন্ন হয় সৌরশিখা। ২৯ অক্টোবর প্রায় ১০ ঘণ্টার জন্য প্রথম বার পর্যবেক্ষণ চালিয়েছিল আদিত্য এল১। তখনই ধরা পড়েছিল এই সৌর শিখার একটি পর্যায়।

২০২৩ সালের ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের উদ্দেশে পাড়ি দেয় আদিত্য এল১। সূ্র্য এবং পৃথিবীর জলবায়ুর উপর এর প্রভাব বুঝতেই এই অভিযান। আদিত্য-এল১ সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লক্ষ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে। সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন