National News

আদিত্যনাথের একমাত্র মুসলিম মন্ত্রী এই ক্রিকেটার

প্রার্থী তালিকায় একটিও মুসলিম নাম ছিল না। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছিলেন, নীরবে সাম্প্রদায়িক মেরুকরণের বার্তা দিতেই উত্তরপ্রদেশে বিজেপির প্রার্থী তালিকার এমন চেহারা। বিজেপি যে সে বিশ্লেষণের তীব্র প্রতিবাদ করেছিল তা-ও নয়। যেন মৌন থেকে খানিকটা মেনেই নেওয়া হচ্ছিল যে হিন্দু ভোটারদের খুশি করাই তাদের লক্ষ্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৭ ২২:১৭
Share:

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মহসিন রাজা। ছবি: পিটিআই।

প্রার্থী তালিকায় একটিও মুসলিম নাম ছিল না। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছিলেন, নীরবে সাম্প্রদায়িক মেরুকরণের বার্তা দিতেই উত্তরপ্রদেশে বিজেপির প্রার্থী তালিকার এমন চেহারা। বিজেপি যে সে বিশ্লেষণের তীব্র প্রতিবাদ করেছিল তা-ও নয়। যেন মৌন থেকে খানিকটা মেনেই নেওয়া হচ্ছিল যে হিন্দু ভোটারদের খুশি করাই তাদের লক্ষ্য। কিন্তু ভোটযুদ্ধে সব প্রতিপক্ষকে ধরাশায়ী করে দেওয়ার পরে বিজেপির তরফে দায়িত্বশীলতার বার্তা। যোগী আদিত্যনাথের মন্ত্রিসভায় ঠাঁই দেওয়া হল এক মুসলিমকেও— তিনি মহসিন রাজা।

Advertisement

কে এই মহসিন রাজা?

ক্রিকেটার থেকে রাজনীতিক হয়েছেন এই বিজেপি নেতা। তিনি উত্তরপ্রদেশের হয়ে জাতীয় স্তরের ক্রিকেট খেলেছেন। রনজি ট্রফিতে দীর্ঘ দিন তিনি নিজের রাজ্যের প্রতিনিধিত্ব করেছেন। মহসিন রাজা পেশাদারি ক্রিকেট থেকে অবসরের পরই বিজেপিতে যোগ দেন। রাজ্য বিজেপির মুখপাত্রও হন। তবে খেলাধুলার জগৎ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হননি কখনওই। গোটা রাজ্যে খেলাধুলার চর্চা বাড়ানোর জন্য নানা কর্মসূচিতে অংশ নিয়ে থাকেন মহসিন। বেশ কিছু সামাজিক কর্মসূচির সঙ্গেও নিয়মিত যুক্ত থাকেন।

Advertisement

তবে শুধু খেলধুলা আর সামাজিক কাজের জন্য তিনি বিজেপিতে গুরুত্ব পেয়েছেন বলে লখনউয়ের রাজনৈতিক মহল মনে করে না। মহসিন রাজার ইউএসপি অন্যত্র। উত্তরপ্রদেশে মুসিলমদের মসিহা বলা হয় যাঁকে, সেই মুলায়ম সিংহ যাদবের কট্টর সমালোচক এই মহসিন রাজা। দীর্ঘ দিন ধরে গোটা উত্তরপ্রদেশে মুসলিম ভোটব্যাঙ্কের সিংহভাগকে নিজের সঙ্গে রেখেছেন মুলায়ম। কিন্তু মহসিন রাজা সব সময়ই বলেন, মুলায়ম মুসলিমদের জন্য কিছুই করেন না, শুধু মুসলিমদের ব্যবহার করেন।

আরও পড়ুন: মাত্র কয়েকটা মাসেই অসামান্য রাজনৈতিক নবজন্ম রীতা বহুগুণার

মহসিন রাজা খুব হাই প্রোফাইল নেতা বা অত্যন্ত প্রভাশলী কেউ নন। কিন্তু দীর্ঘ দিন উত্তরপ্রদেশের হয়ে জাতীয় স্তরের ক্রিকেট খেলার সুবাদে তাঁর নাম সে রাজ্যের মুসলিমদের মধ্যে মোটামুটি পরিচিত। তাঁকে কাজে লাগিয়ে মুসলিম ভোট কব্জা করা যাবে, এমন আশা বিজেপি সম্ভবত করে না। কিন্তু মুলায়মরা বিজেপির বিরুদ্ধে মুসলিম বিরোধী হওয়ার অভিযোগ তুললে কোনও এক পরিচিত মুসলিম মুখকে দিয়েই সে সবের জবাব দেওয়ার দরকার পড়বে। মহসিন রাজা সে কাজটুকু ভালই সামলে দিতে পারবেন, বলছে ওয়াকিবহাল মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন