Aero India 2023

এশিয়ার সব চেয়ে বড় বিমান প্রদর্শনী বেঙ্গালুরুতে, ৯৮টি দেশের অংশগ্রহণ, সূচনা করলেন প্রধানমন্ত্রী

‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ শীর্ষক এই প্রদর্শনীতে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত দেশীয় প্রযুক্তিতে তৈরি সমরাস্ত্র প্রদর্শনের জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৪
Share:

এশিয়ার সব চেয়ে বড় বিমান প্রদর্শনী বেঙ্গালুরুতে, ৯৮টি দেশের অংশগ্রহণ, সূচনা করলেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

এশিয়ার সব চেয়ে বড় বিমান প্রদর্শনী চলছে কর্নাটকের বেঙ্গালুরুতে। ‘অ্যারো ইন্ডিয়া ২০২৩’ শীর্ষক এই অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ৯৮টি দেশ এই প্রদর্শনীতে যোগ দিয়েছে। মূলত দেশীয় প্রযুক্তিতে তৈরি সমরাস্ত্র এবং যুদ্ধবিমানের প্রদর্শনীর জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে প্রতিরক্ষা মন্ত্রক। এ বার এই প্রদর্শনী চতুর্দশতম পর্বে পড়ল।

Advertisement

২০২৩ সালে এই প্রদর্শনীর থিম হচ্ছে ‘কোটি কোটি সম্ভাবনার রানওয়ে’। এই প্রদর্শনীমূলক অনু্ঠানে বিভিন্ন দেশের সঙ্গে প্রায় ২৫১টি মউ চুক্তি স্বাক্ষরিত হতে পারে। টাকার অঙ্কে যা প্রায় ৭৫ হাজার কোটি টাকার কাছাকাছি। উন্নত বিশ্বের বিভিন্ন সমরাস্ত্র নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করে আধুনিক যুদ্ধাস্ত্রের যন্ত্রাংশ নির্মাণ ভারতেই করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সোমবার বেঙ্গালুরু থেকেই এয়ার ইন্ডিয়া বোয়িং এবং এয়ারবাস সংস্থার সঙ্গে বহুমূল্যের চুক্তির কথা প্রকাশ্যে আসতে পারে।

Advertisement

বায়ুসেনার চিফ এয়ার মার্শাল ভিআর চৌধুরী এই বিমান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের নেতৃত্ব দেন। আমেরিকার তরফে যে প্রতিনিধিদল এসেছে, তার নেতৃত্ব দেন এলিজাবেথ জোনস। বেঙ্গালুরুর এই প্রদর্শনীর সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, “বেঙ্গালুরুর আকাশ দেখল নতুন ভারতের শক্তি। ভারত আবারও এক নতুন উচ্চতায় পৌঁছল।” ২০২৩ সালেই কর্নাটক বিধানসভার নির্বাচন। এই আবহে মোদী জোর দেন দেশের ‘আত্মনির্ভরতা’ এবং ‘শক্তি’র উপরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন