National News

হেনস্থা? দিল্লি মেট্রোয় জামা খুলে প্রতিবাদ আফ্রিকান মহিলার

দেশের রাজধানী এবং সংলগ্ন এলাকায় আফ্রিকান সম্প্রদায়ের উপর হামলার একের পর এক ঘটনা সামনে এসেছে সম্প্রতি। কেউ গণপ্রহারের সম্মুখীন হয়েছেন, কারও ঘর-বাড়ি তছনছ করা হয়েছে। নাইজিরিয়া, কেনিয়া-সহ বিভিন্ন আফ্রিকান দেশ থেকে ভারতে পড়তে আসা পড়ুয়ারা তা নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদে পথে নেমেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ১৪:২৪
Share:

ছবি: ইউটিউব।

দেশের রাজধানী এবং সংলগ্ন এলাকায় আফ্রিকান সম্প্রদায়ের উপর হামলার একের পর এক ঘটনা সামনে এসেছে সম্প্রতি। কেউ গণপ্রহারের সম্মুখীন হয়েছেন, কারও ঘর-বাড়ি তছনছ করা হয়েছে। নাইজিরিয়া, কেনিয়া-সহ বিভিন্ন আফ্রিকান দেশ থেকে ভারতে পড়তে আসা পড়ুয়ারা তা নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদে পথে নেমেছেন। কিন্তু দিল্লি মেট্রোতে এ বার অভিনব প্রতিবাদ দেখা গেল। হেনস্থা থেকে বাঁচতে ভিড়ে ঠাসা মেট্রোর মধ্যে জামাকাপড় খুলে ফেললেন এক আফ্রিকান মহিলা। প্রত্যক্ষদর্শীদের কারও কারও দাবি, মেট্রোর সিট নিয়ে গোলমাল শুরু হয়েছিল।

Advertisement

দিল্লির মেট্রোতে যে ঘটনা ঘটেছে, তা ক্যামেরায় ধরা পড়েছে এবং সেই ভিডিও ভাইরালও হয়ে গিয়েছে। ভিডিওয় দেখা গিয়েছে, মেট্রোর একটি কামরায় এক দল যাত্রীর সঙ্গে দুই আফ্রিকান মহিলার তুমুল তর্কবিতর্ক হচ্ছে। কেউ কেউ ওই দুই মহিলাকে বাইরে বার করে দিতেও বলছেন। এর পর দুই আফ্রিকান মহিলার মধ্যে এক জন নিজের টি-শার্টটি খুলে ফেলেন। যে যাত্রীদের সঙ্গে তাঁর বিতণ্ডা চলছিল, তাঁদের উদ্দেশে ওই মহিলা বলেন, ‘‘মারামারি করতে চাও? এসো মারামারি করি!’’

সেই ভিডিও:

Advertisement

ভিডিও সৌজন্য: ইউটিউব।

গত কয়েক মাসে দিল্লি এবং গ্রেটার নয়ডায় আফ্রিকান সম্প্রদায়ের উপর হামলার বেশ কয়েকটি ঘটনা ঘটেছিল। বেশ কয়েক জন আফ্রিকান তাতে গুরুতর জখম হয়েছিলেন। পরিস্থিতি হাতের বাইরে যাচ্ছে বুঝে প্রশাসন তৎপর হওয়ায় কিছু দিন এ ধরনের ঘটনা বন্ধ ছিল। কিন্তু দিল্লি মেট্রোর সাম্প্রতিক ভিডিও দেখিয়ে দিল, আফ্রিকানদের জন্য দিল্লি এখনও খুব নিরাপদ নয়।

আরও পড়ুন: ভাঙা পায়ে মাসাজ করলেন মা, মৃত্যু ছেলের

ঠিক কী কারণে দিল্লি মেট্রোতে এই ঘটনা ঘটেছে, তা স্পষ্ট নয়। তবে কোনও কোনও সংবাদমাধ্যমে কয়েক জন প্রত্যক্ষদর্শীর বয়ান প্রকাশিত হয়েছে। তাঁরা জানিয়েছেন, সিটের দখল নিয়ে তর্কবিতর্ক শুরু হয়েছে। তার জেরেই এত বড় ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন