Uttrakhand

তুষারধসে মৃত বেড়ে ১৯, বিপর্যয় মোকাবিলায় এ বার পর্বতারোহীদের জন্য একগুচ্ছ পদক্ষেপ উত্তরাখণ্ডে

গত মঙ্গলবার শিক্ষানবিশ এবং প্রশিক্ষক মিলিয়ে ২৯ জনের দলটি ‘দ্রৌপদী কা ডান্ডা-২’ পর্বতের উদ্দেশে বেরিয়েছিল। তুষারধসের জেরে অনেকে নিখোঁজ হন।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১০:৩১
Share:

উত্তরাখণ্ডে তুষারধসে এখনও নিখোঁজ ১০ জন। ফাইল চিত্র।

তুষারধসে উত্তরাখণ্ডে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। আরও তিন জনের দেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মৃত বেড়ে হয়েছে ১৯। এই পরিস্থিতিতে আগামী দিনে এই বিপর্যয়ের হাত থেকে পর্বতারোহীদের বাঁচাতে একগুচ্ছ পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার।

Advertisement

উত্তরকাশীতে সম্প্রতি তুষারধসে বিপর্যয়ের পর পর্বতারোহীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সে রাজ্যের পর্যটন দফতর। সমস্ত পর্বতারোহীর নাম নথিভুক্ত করতে হবে। সেই সঙ্গে যে দলের সঙ্গে পর্বতারোহীরা অভিযানে যাবেন, সেই দলের নেতাকে স্যাটেলাইট ফোন দেওয়া হবে। আপৎকালীন পরিস্থিতিতে যোগাযোগের জন্য কাজ করবে এই স্যাটেলাইট ফোন।

পর্বতারোহণে কার কত অভিজ্ঞতা রয়েছে, সেই অনুযায়ী লাইসেন্স দেওয়ারও ভাবনাচিন্তা করছে উত্তরাখণ্ডের পর্যটন দফতর। নতুন এই পদক্ষেপের ফলে পর্বতারোহণের জন্য কত সংখ্যক মানুষ উত্তরাখণ্ডে যাচ্ছেন, সে ব্যাপারে যেমন তথ্য হাতে থাকবে, তেমনই প্রাকৃতিক বিপর্যয়ের কবলে পড়লে আপৎকালীন পরিস্থিতিতে পর্বতারোহীদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে।

Advertisement

পর্যটন মন্ত্রী সতপাল মহারাজ বলেছেন, ‘‘প্রত্যেক পর্বতারোহীর নথিভুক্তিকরণ বাধ্যতামূলক করার পরিকল্পনা করেছি। কোন পথে পর্বতারোহীরা যাবেন, সে ব্যাপারে তথ্য দিতে হবে। দলের সমস্ত সদস্যের সম্পর্কেও বিস্তারিত তথ্য জানাতে হবে।’’

প্রসঙ্গত, গত মঙ্গলবার শিক্ষানবিশ এবং প্রশিক্ষক মিলিয়ে ২৯ জনের দলটি ‘দ্রৌপদী কা ডান্ডা-২’ পর্বতের উদ্দেশে বেরিয়েছিল। তুষারধসের জেরে অনেকে নিখোঁজ হন। পরে ১৯ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও ১০ জনের খোঁজ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন