বিকিনির পর এ বার নিশানায় পাব-সংস্কৃতি

দোহাই সেই ভারতীয় সংস্কৃতি। সমুদ্র সৈকতে বিকিনি পরা চলবে না ক’দিন আগেই জানিয়ে দিয়েছিলেন গোয়ার পূর্তমন্ত্রী সুদিন দাভলিকর। আর শনিবার পাব-সংস্কৃতি বন্ধ করার কথা বলে বিতর্ক ফের উস্কে দিলেন কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী শ্রীপদ নাইক। শ্রীপদের কথায়, পর্যটনকে চাঙ্গা করতে মদ্যপানে উৎসাহ দেওয়ার কোনও অর্থ হয় না। ভারতীয় সংস্কৃতির সঙ্গে এ সব মোটেই খাপ খায় না।

Advertisement

সংবাদ সংস্থা

পানজিম শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৪ ০৩:৪৯
Share:

দোহাই সেই ভারতীয় সংস্কৃতি। সমুদ্র সৈকতে বিকিনি পরা চলবে না ক’দিন আগেই জানিয়ে দিয়েছিলেন গোয়ার পূর্তমন্ত্রী সুদিন দাভলিকর। আর শনিবার পাব-সংস্কৃতি বন্ধ করার কথা বলে বিতর্ক ফের উস্কে দিলেন কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী শ্রীপদ নাইক।

Advertisement

শ্রীপদের কথায়, পর্যটনকে চাঙ্গা করতে মদ্যপানে উৎসাহ দেওয়ার কোনও অর্থ হয় না। ভারতীয় সংস্কৃতির সঙ্গে এ সব মোটেই খাপ খায় না।

সংস্কৃতির কথা তুলেই গত মাসে গোয়ার পূর্তমন্ত্রী দাভলিকর বলেছিলেন, “ছোট পোশাকে পাবে গিয়ে নাচানাচি করা বা মদ খাওয়া ভাল নয়। এর পর খারাপ কিছু ঘটলে, পুলিশে অভিযোগ জানানোর আগে অপ্রীতিকর যা হওয়ার তা তো হয়েই যাবে। এ সব গোয়ার সংস্কৃতিও নয়।” শুধু ভারতীয়রাই নয়, বিকিনি পরার দায়ে সুদিনের তোপের মুখে পড়েছিলেন বিদেশিনিরাও। ভারতের সামাজিক রীতিনীতি মেনেই তাঁদের ঘুরতে আসা উচিত বলে মন্তব্য করেছিলেন তিনি।

Advertisement

শাসক বিজেপির শরিক দলের অন্যতম নেতা দাভলিকরের কথায় সমালোচনার ঝড় উঠলেও তখন তাঁর পাশে দাঁড়িয়েছিলেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। সুদিনের ঢঙেই তিনিও বলেন, পাব আর মদ্যপানে নিষেধাজ্ঞা জারি করা দরকার।

বিজেপির অন্দরে এর প্রতিবাদে কেউ কেউ মুখ খুললেও ভারতীয় ঐতিহ্য রক্ষার দায়িত্ব থেকে তাঁরা যে সরছেন না, শ্রীপদের কথায় ফের তা স্পষ্ট হয়ে গিয়েছে। গত কাল পানজিমের এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী। উত্তর গোয়ার চার বারের এই সাংসদকে প্রশ্ন করা হয়, গোয়ার সৈকতে বিকিনি আর মদে নিষেধাজ্ঞার সঙ্গে তা হলে কি আপনি একমত? জবাবে তিনি বলেন, “দাভলিকরের কথা জানি না। তবে পাব সংস্কৃতি এ দেশের ঐতিহ্য নয়। আমাদের দেশে কোনটা উচিত, তা আমাদেরই ঠিক করতে হবে।”

নীতি পুলিশের এই কাজে মানুষের সমর্থন থাক বা না থাক, নেতাদের মাথাব্যথা কিন্তু কমছেই না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement