Ram Mandir Consecration

‘রামের আলো’ থেকে হবে বিদ্যুৎ! এক কোটি বাড়িতে ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ ঘোষণা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার যোজনা ঘোষণা করে তাঁর সরকারি এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘বিশ্বের সব ভক্ত সর্বদা সূর্যবংশী ভগবান শ্রীরামের আলো থেকে শক্তি পান।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ২০:৫২
Share:

‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ বৈঠকে নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া।

দেশে সৌরবিদ্যুতের উৎপাদন বাড়াতে সরকারি কর্মসূচির কথা আগেই ঘোষণা করেছিল তাঁর সরকার। সোমবার অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠার পরে ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ নামের সেই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করলেন নরেন্দ্র মোদী। তাঁর ঘোষণা, সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনে নতুন দিশা দেখাবে তাঁর সরকারের এই কর্মসূচি।

Advertisement

সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের সেই সরকারি কর্মসূচিতেও মোদী এনেছেন ‘রামের ছোঁয়া’। দিল্লিতে এ সংক্রান্ত বৈঠকের পরে প্রধানমন্ত্রী তাঁর সরকারি এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘বিশ্বের সব ভক্ত সর্বদা সূর্যবংশী ভগবান শ্রীরামের আলো থেকে শক্তি পান। আজ, অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠার শুভ দিবসে, আমার সংকল্প আরও দৃঢ় হয়েছে যে ভারতের জনগণের বাড়ির ছাদে তাদের নিজস্ব ‘সোলার রুফ টপ সিস্টেম’ (সৌরবিদ্যুতের প্যানেল) থাকা উচিত।’’

এর পরেই এক্সে তাঁর বার্তা, ‘‘অযোধ্যা থেকে ফিরে আসার পর আমি প্রথম যে সিদ্ধান্ত নিয়েছি তা হল, আমাদের সরকার দেশের কোটি বাড়িতে ছাদে সোলার প্যানেল বসানোর লক্ষ্য নিয়ে ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ চালু করবে। এটি শুধু দরিদ্র ও মধ্যবিত্তের বিদ্যুৎ খরচই কমাবে না, ভারতকে শক্তি উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভর করে তুলবে।’’ সেই প্রকল্পের আধিকারিকদের সঙ্গে তাঁর বৈঠকের ছবিও সমাজমাধ্যমে পোস্ট করেছেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন