EPS

সুপ্রিম কোর্টের নির্দেশে কর্মী পেনশন প্রকল্পের নিয়ম বদলাল কেন্দ্র, জারি নয়া বিজ্ঞপ্তি

ইপিএফও-র শর্ত ছিল, ১৫,০০০ টাকার অতিরিক্ত বেতনের ১.১৬ শতাংশ অর্থ পেনশন তহবিলে দিতে হবে সংশ্লিষ্ট কর্মচারীকে। কিন্তু গত নভেম্বরে সেই শর্ত খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৬:০২
Share:

শীর্ষ আদালতের নির্দেশে পিএফ পেনশন সংক্রান্ত নীতি বদলাল কেন্দ্র। ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে প্রভিডেন্ট ফান্ড প্রকল্পের (পিএফ) সংক্রান্ত নীতি বদলাতে সক্রিয় হল কেন্দ্র। কর্মচারী ভবিষ্যনিধি তহবিল সংস্থার (ইপিএফও)-র তরফে শুক্রবার সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তাতে অবসরপ্রাপ্ত কর্মচারীদের পেনশন প্রকল্প বা ইপিএস-এ (এমপ্লয়িজ় পেনশন স্কিম) সংক্রান্ত নিয়ম বদলের কথা জানানো হয়েছে।

Advertisement

কর্মচারী ভবিষ্যনিধি আইনে বিভিন্ন সংস্থার কর্মীরা প্রভিডেন্ট ফান্ডে তাঁদের মূল বেতনের ১২ শতাংশ টাকা জমা করেন প্রতি মাসে। নিয়োগকারী সংস্থার তরফেও কর্মীদের পিএফ তহবিলে সমান অংশ, অর্থাৎ বেতনের ১২ শতাংশই জমা দেওয়া হয়। ওই আইনেই গত ১৯৯৫ সালে কর্মী পেনশন প্রকল্প চালু করা হয়েছিল। যাঁদের মূল বেতন ৬,৫০০ টাকা বা তার কম, তাঁদের বেতনের যে ১২ শতাংশ অর্থ পিএফে জমা পড়ছিল, তার মধ্যে ৮.৩৩ শতাংশ নিয়ে পেনশন তহবিল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয় পরবর্তী সময়ে। বর্ধিত হারে পেনশন পেতে চাওয়া কর্মীকে বাড়তি অনুদান হিসেবে মূল বেতনের ৮.৩৩ শতাংশ জমা করার সুযোগও দেওয়া হয়।

কিন্তু নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর ইপিএসে-র এই নিয়মেই সংশোধন আনা হয়। তাতে পেনশন প্রকল্পে যোগ দেওয়ার জন্য মূল বেতনের ঊর্ধ্বসীমা ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে করা হয় ১৫,০০০ টাকা। যাঁদের ১৫ হাজারের বেশি মূল বেতন, তাঁদেরও প্রকল্পে থাকার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু শর্ত রাখা হয়, ১৫,০০০ টাকার অতিরিক্ত বেতনের ১.১৬ শতাংশ অর্থ পেনশন তহবিলে দিতে হবে। গত নভেম্বরে ইপিএফও-র সেই শর্ত খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দেয়, ওই শর্ত ‘সংবিধান বিরোধী’। এ বার সেই শর্ত মেনে নিল কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন