National

তেজবাহাদুরের পরে এ বার ‘বোমা’ সিআরপিএফ জওয়ানের

বিএসএফ জওয়ান তেজবাহাদুরের ভিডিও ঝড়ের রেশ এখনও কাটেনি। তেজবাহাদুরের ভিডিও নিয়ে উত্তাল গোটা দেশ। মিডিয়া থেকে সোশ্যাল মিডিয়া এ নিয়ে আলোড়িত। সেই আগুনে ঘি ঢেলে এ বার প্রকাশ্যে এল সিআরপিএফ জওয়ানের একটি অভিযোগ সম্বলিত ভিডিও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৭ ১৪:৪৮
Share:

সিআরপিএফ জওয়ান জিত্ সিংহ

বিএসএফ জওয়ান তেজবাহাদুরের ভিডিও ঝড়ের রেশ এখনও কাটেনি। তেজবাহাদুরের ভিডিও নিয়ে উত্তাল গোটা দেশ। মিডিয়া থেকে সোশ্যাল মিডিয়া এ নিয়ে আলোড়িত। সেই আগুনে ঘি ঢেলে এ বার প্রকাশ্যে এল সিআরপিএফ জওয়ানের একটি অভিযোগ সম্বলিত ভিডিও। এই ভিডিওয় এই সিআরপিএফ জওয়ান জিত্ সিংহ পেনশন, মেডিক্যাল-সহ একাধিক ক্ষেত্রে বঞ্চনার অভিযোগ তুলেছেন। মিনিট তিনেকের এই ভিডিওয় তাঁর আক্ষেপ, সেনাবাহিনী যে সমস্ত সরকারি সুযোগ-সুবিধা পায়, সিআরপিএফ জওয়ানেরা তার কিছুই পান না। এই ভিডিও-বার্তায় জিত্ সিংহ বলেন, “ভারতীয় সেনাবাহিনীর সদস্যেরা পেনশন পান, ক্যান্টিনের সুবিধা পান, মেডিক্যালের সুবিধা পান। অবসরের পরেও তাঁরা নানা সুযোগ-সুবিধা পান। আমাদের পেনশন বন্ধ হয়ে গিয়েছে। ২০ বছরের চাকরির শেষে আমরা কী করব? আমরা ছুটিও পাই না সে ভাবে। আমাদের কি এ সব সুযোগ-সুবিধা পাওয়া উচিত নয়? আমাদের কষ্ট কেউ বোঝে না।”

Advertisement

তেজবাহাদুরের হাওয়ায় সিআরপিএফ জওয়ানের এই ভিডিওটিও এখন রীতিমতো ভাইরাল হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। তবে তেজবাহাদুরের যাবতীয় অভিযোগ ছিল বিএসএফ কর্তাদের বিরুদ্ধে, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নয়। সিআরপিএফ জওয়ান জিত্ সিংহ কিন্তু কেন্দ্রীয় বাহিনীর অভ্যন্তরীণ বৈষম্য নিয়ে প্রশ্ন তুলেছেন, সিআরপিএফ কর্তাদের বিরুদ্ধে নয়!

জানা গিয়েছে, জিত্ সিংহ ২০১২-তে সিআরপিএফ-এ যোগ দেন। ছোটবেলাতেই বাবাকে হারানো জিত্ মা ও স্ত্রীকে নিয়ে মথুরায় থাকেন। সিআরপিএফ-এ যোগ দেওয়ার পর তাঁর প্রথম পোস্টিং হয় মণিপুরে। বর্তমানে মাউন্ট আবুতে রয়েছেন জিত্। একটি সংবাদমাধ্যমকে জিতের ভাই সত্যপাল সিংহ জানিয়েছেন, খাবারের মান নিয়ে তাঁর দাদাও বেশ অসন্তুষ্ট।

Advertisement

এ দিকে বুধবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অনলাইনে জওয়ানদের কোনও ছবি বা ভিডিও পোস্ট করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানানো হয়, তেজবাহাদুরের অভিযোগ খতিয়ে দেখার পাশাপাশি খাবারের মান নিয়েও তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন:
জওয়ানের ভিডিও নালিশ, খাবারের সমস্যা মানছে কেন্দ্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন