Sonia Gandhi

কংগ্রেসের দায়িত্ব থেকে সরতে চান সনিয়া, জল্পনা বিভিন্ন মহলে

কংগ্রেস অবশ্য সনিয়ার সরে দাঁড়ানোর জল্পনা পুরোপুরি উড়িয়ে দিয়েছে। এ নিয়ে বিবৃতি দিয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সূরজেওয়ালা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২০ ১৯:৩২
Share:

সনিয়া গাঁধী। —ফাইল চিত্র

উপযুক্ত নেতৃত্বের অভাব এবং দলের একাধিক সাংগঠনিক সমস্যা তুলে ধরে সনিয়া গাঁধীকে চিঠি দিয়েছেন ২৩ জন শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা। সোমবার তা নিয়েই বসতে চলেছে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। সূত্রের খবর, হাত শিবিরের এমন সন্ধিক্ষণে দাঁড়িয়ে সনিয়া নিজেই জানিয়ে দিয়েছেন, তিনি অন্তর্বর্তিকালীন সভানেত্রীর দায়িত্ব ছাড়তে প্রস্তুত। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে তিনি ইস্তফা দেওয়ার কথাও বলতে পারেন বলেও সূত্রের খবর।

Advertisement

‘ইন্ডিয়া টুডে’ তাদের একটি প্রতিবেদনে দাবি করেছে, ‘২৩ জন কংগ্রেস নেতার চিঠির জবাবে সনিয়া বলেছেন, দলের অন্তর্বর্তিকালীন সভানেত্রী হিসাবে তাঁর মেয়াদ এক বছর পূর্ণ হয়েছে। এ বার তিনি ওই পদ থেকে সরে দাঁড়াতে চান। তাঁর দল যেন নতুন সভাপতি বেছে নেয়।’ ইতিমধ্যেই সনিয়া গাঁধীকে চিঠি দিয়ে দলের নানা সমস্যার তুলে ধরেছেন কংগ্রেসের নবীন-প্রবীণ ২৩ জন নেতা। তার প্রেক্ষিতেই সনিয়ার এই উত্তর বলে সূত্রের খবর। সনিয়া সরে গেলে দলের রাশ থাকবে কার হাতে? সোমবারের বৈঠকে এই সব বিষয়গুলিই ঘুরেফিরে উঠে আসবে বলে মনে করা হচ্ছে।

কংগ্রেস অবশ্য সনিয়ার এই সরে দাঁড়ানোর জল্পনা পুরোপুরি উড়িয়ে দিয়েছে। দলের নেতা রণদীপ সিংহ সূরজেওয়ালা বলছেন, ‘‘সনিয়া গাঁধী কোনও নেতার সঙ্গে কথা বলেননি, এমনকি কাউকে কোনও চিঠিও লেখেননি। আমরা এটা পুরোপুরি অস্বীকার করছি।’’ সূত্রের খবর, সূরজেওয়ালা যাই দাবি করুন না কেন, ঠিক তার উল্টোটাই ঘটে চলেছে কংগ্রেসের অন্দরে। জানা গিয়েছে, দলের ব্যাটন এ বার অন্য কারও হাতে তুলে দেওয়া যায় কি না সে ব্যাপারে গুলাম নবি আজাদের সঙ্গে টেলিফোনে এক প্রস্থ আলোচনাও সেরে ফেলেছেন সনিয়া।

Advertisement

আরও পড়ুন: বিকল্প নেতৃত্বের খোঁজে কংগ্রেস, সনিয়াকে চিঠি ২৩ নেতার, বৈঠক সোমবার

গত বছর লোকসভা নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে কংগ্রেসের সভাপতি পদ থেকে সরে দাঁড়ান রাহুল গাঁধী। তার পর দলের অন্তর্বর্তিকালীন সভাপতির দায়িত্ব নেন সনিয়া। ঠিক ছিল, নয়া সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন সনিয়া। কিন্তু অন্তর্বর্তিকালীন সভাপতি হিসেবে সনিয়ার মেয়াদ শেষ হয়ে গেলেও এখনও পর্যন্ত সভাপতি নির্বাচন করে উঠতে পারেনি কংগ্রেস। তা নিয়ে গত কয়েক মাস ধরেই দলের মধ্যে অসন্তোষ জমা হচ্ছিল। প্রকাশ্যে তা নিয়ে মন্তব্যও করতে দেখা যায় একাধিক নেতাকে।

আরও পড়ুন: ‘বিহারে নীতীশের নেতৃত্বেই লড়বে বিজেপি’, ঘোষণা নড্ডার

তার মধ্যেই কপিল সিব্বল, শশী তারুর, গুলাম নবি আজাদ, পৃথ্বীরাজ চৌহান, বিবেক তনখা, আনন্দ শর্মা, মণীশ তিওয়ারি, রাজ বব্বর, অরবিন্দ্র সিংহ লাভলি সন্দীপ দীক্ষিত-সহ দলের শীর্ষস্থানীয় ২৩ জন কংগ্রেস নেতা সম্প্রতি সনিয়া গাঁধীকে চিঠি লেখেন। তাতে বলা হয়, সকলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন, বিপদে আপদে সকলের পাশে থাকবেন এবং ২৪ ঘণ্টা দলের মুখ হিসেবে যাঁকে তুলে ধরা যায়, এমন কাউকে পূর্ণমেয়াদের জন্য সভাপতি হিসাবে নির্বাচিত করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন