POK

Jammu and Kashmir: এক দিন কব্জা করব পুরোটাই, বায়ুসেনা আধিকারিকের মুখে নয়া ‘মিশন কাশ্মীর’

তবে এখনই পাক অধিকৃত কাশ্মীর কব্জায় আনার কোনও পরিকল্পনা ভারতীয় সেনার নেই বলে জানিয়েছেন ভারতীয় বায়ুসেনার এয়ার মার্শাল অমিত দেব।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ১৯:৩১
Share:

এয়ার মার্শাল অমিত দেব। ছবি: সংগৃহীত।

এ বার পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের সঙ্গে সংযুক্ত করার ‘পূর্বাভাস’ দিলেন ভারতীয় বায়ুসেনার পশ্চিমাঞ্চল কমান্ডের প্রধান এয়ার মার্শাল অমিত দেব। বুধবার কাশ্মীরের বদগাম বায়ুসেনা ঘাঁটিতে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে তিনি বলেন, ‘‘এক দিন পুরো কাশ্মীরই ভারতের হবে।’’ তবে এখনই পাক অধিকৃত কাশ্মীর কব্জায় আনার কোনও পরিকল্পনা ভারতীয় সেনার নেই বলে জানান তিনি।

১৯৪৭ সালের ২৭ মে দখলদার পাক বাহিনীর মোকাবিলা করতে প্রথম জম্মু ও কাশ্মীরের বদগাম বিমানবন্দরে পৌঁছেছিল ভারতীয় সেনা। সেই ইতিহাসের ৭৫ বছরে পদার্পণ অনুষ্ঠানে এয়ার মার্শাল অমিত বলেন, ‘‘ভারতীয় সেনা এবং বায়ুসেনার সে দিনের ওই পদক্ষেপের জেরেই কাশ্মীরের ওই অংশের মুক্তি নিশ্চিত হয়েছিল। আমি নিশ্চিত, এক দিন পাক অধিকৃত কাশ্মীরের মানুষও কাশ্মীরের সঙ্গে যুক্ত হবেন।’’

Advertisement

পাক অধিকৃত কাশ্মীরের মানুষের প্রতি পাকিস্তান ন্যায় বিচার করছে না বলেও দাবি করেন তিনি। বলেন, ‘‘পুরো কাশ্মীরের মানুষ একটি জাতি। দু’দিকের মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ রয়েছে। ইতিহাস সাক্ষী, খণ্ডিত জাতি ফের একত্রিত হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন