রাহুলকে নিয়ে প্রশ্ন, নতুন দল অজিতের

সনিয়া গাঁধী যখন রাহুলের উত্থানের প্রস্তুতি নিচ্ছেন, তখনই কংগ্রেসের সহ-সভাপতির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে নতুন দল গড়ার কথা ঘোষণা করলেন অজিত যোগী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০১৬ ০৪:০২
Share:

অজিত যোগী

সনিয়া গাঁধী যখন রাহুলের উত্থানের প্রস্তুতি নিচ্ছেন, তখনই কংগ্রেসের সহ-সভাপতির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে নতুন দল গড়ার কথা ঘোষণা করলেন অজিত যোগী।

Advertisement

ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী কংগ্রেসের গুরুত্বপূর্ণ নেতা বলে পরিচিত। কিন্তু সম্প্রতি তাঁর ছেলে অমিত যোগীকে দল থেকে বের করে দেওয়ায় কংগ্রেসের সঙ্গে অজিতের সম্পর্ক তিক্ত হয়। অমিতের বিরুদ্ধে অভিযোগ, তিনি মুখ্যমন্ত্রী রমন সিংহের জামাইয়ের সঙ্গে যোগসাজশ করে বিজেপির এক প্রার্থীকে জেতাতে সাহায্য করেছেন। ছত্তীসগঢ়ের কংগ্রেস নেতৃত্ব অজিত যোগীর বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছিলেন। যদিও দল সে সুপারিশ চেপে রেখেছে। দলীয় সূত্রে খবর, অজিত যোগী মনে করেন রাহুল গাঁধী দলের ভার সামলানোর পর থেকেই কংগ্রেস বিভিন্ন প্রান্তে দুর্বল হয়েছে। সে কারণেই এখন তাঁর এক নতুন দল গড়া প্রয়োজন। আগামী ৬ জুন নতুন দলের কথা বিশদে জানাবেন তিনি। সরাসরি রাহুলের নাম না নিলেও অজিত যোগী ঠারে ঠোরে তাঁর নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘‘ইন্দিরা গাঁধী মারা যাওয়ার পরে রাজীব গাঁধী ও অর্জুন সিংহের কথায় আমি দলে এসেছিলাম। রাজীব আর সনিয়া গাঁধীর জমানায় আমি খুব সম্মান পেয়েছিলাম।’’ তাঁর কথায়, ‘‘কিন্তু লোকসভা ও রাজ্যের ভোটের ফলে স্পষ্ট কী ভাবে কংগ্রেস বিভিন্ন জায়গায় দুর্বল হয়েছে। তা থেকে বোঝা যাচ্ছে, রাজীব ও সনিয়া গাঁধীর দল এখন বদলে গিয়েছে।’’ নতুন দল গড়ার আগে আর দিল্লি আসবেন না বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

যোগীকে দলে না রাখার জন্যই হাইকম্যান্ডের কাছে আর্জি জানিয়েছেন প্রদেশ কংগ্রেস নেতারা। কিন্তু কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের কাছে অস্বস্তির বিষয় অন্য। এমনিতেই সাম্প্রতিক বিধানসভা ভোটের পরে রাহুল গাঁধীর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে। উত্তরপ্রদেশ নির্বাচনের আগে রাহুলের হাতে সভাপতির ব্যাটন তুলে দিয়ে ফের কংগ্রেসকে চাঙ্গা করতে চাইছেন সনিয়া গাঁধী। কংগ্রেস শীর্ষ নেতাদের ভাবনা, নতুন দল গড়ে অজিত যোগী সেই ভাবমূর্তিতে আঁচ ফেলতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন