আকবর রোড কি এ বার রানার নামে

এ বার আকবর রোডের নাম ওই মুঘল সম্রাটের প্রধান প্রতিপক্ষ মহারানা প্রতাপের নামে করার দাবি উঠল দিল্লিতে। আর সেই দাবি উঠল মেবারের রানার জন্মদিনেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০১৮ ০৫:১৬
Share:

আকবর রোড। ফাইল চিত্র।

ঔরঙ্গজেবের পর এ বার কি আকবরের পালা?

Advertisement

ইতিমধ্যেই দিল্লি থেকে মুছে গিয়েছে ঔরঙ্গজেব রোডের নাম। বদলে তা হয়েছে এপিজে আব্দুল কালাম রোড। এ বার আকবর রোডের নাম ওই মুঘল সম্রাটের প্রধান প্রতিপক্ষ মহারানা প্রতাপের নামে করার দাবি উঠল দিল্লিতে। আর সেই দাবি উঠল মেবারের রানার জন্মদিনেই।

আজ সকালে ইন্ডিয়া গেটের গোল চক্করে আকবর রোড লেখা বোর্ডে একটি হলুদ ব্যানার ঝুলতে দেখা যায়। যাতে লাল কালিতে লেখা রয়েছে মহারানা প্রতাপ রোড। কারা ওই কাণ্ড করেছে তা নিয়ে পুলিশ সংশয়ে থাকলেও, দাবি স্পষ্ট যে— আকবর রোডের নাম বদলে মহারানার নামে রাখতে হবে। ঘটনাচক্রে লাটিয়েন্স দিল্লির ওই আকবর রোডে থাকেন রাজনাথ সিংহ, সুরেশ প্রভুর মতো তাবড় মন্ত্রী-নেতারা। ওই রাস্তাতেই কেন্দ্রীয় কার্যালয় কংগ্রেসেরও। পরে অবশ্য পুলিশ গিয়ে ব্যানারটি ছিঁড়ে দেয়। দিল্লি পুরসভাও জানিয়েছে, ওই রাস্তার নাম বদলের কোনও পরিকল্পনা এই মুহূর্তে তাদের নেই।

Advertisement

তবে আকবর রোডের নাম রানা প্রতাপের নামে করার দাবি নতুন নয়। ২০১৫ সালে ঔরঙ্গজেব রোডের নাম পাল্টে আব্দুল কালাম রোড হওয়ার পরেই কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিংহ আকবর রোডের নাম বদলে মহারানা প্রতাপ রোড করার জন্য কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক ও দিল্লি পুরসভাকে চিঠি দেন। যদিও সেই প্রস্তাব গ্রহণ করেনি নগরোন্নয়ন মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন