National News

ছেলে মুসলিম বিরোধী: প্রতীক নিয়ে রায়ের আগে আচমকা তোপ মুলায়মের

‘সাইকেল’ কি হাতছাড়া হচ্ছে মুলায়মের? তেমন কোনও আঁচ কি পেয়েছেন উত্তরপ্রদেশের ‘নেতাজি’? সোমবার ছেলে অখিলেশ সম্পর্কে মুলায়ম সিংহ যাদব যে মন্তব্য করেছেন, তাতে সে রকমই জল্পনা দিল্লি থেকে লখনউ পর্যন্ত। অখিলেশ যাদব মুসলিমদের আর পছন্দ করছেন না, মন্তব্য মুলায়মের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৭ ১৬:২৫
Share:

আচমকা ছেলের বিরুদ্ধে বিস্ফোরক কেন? ‘সাইকেল’ হাতছাড়া হওয়ার আশঙ্কা কি? —ফাইল চিত্র।

‘সাইকেল’ কি হাতছাড়া হচ্ছে মুলায়মের? তেমন কোনও আঁচ কি পেয়েছেন উত্তরপ্রদেশের ‘নেতাজি’? সোমবার ছেলে অখিলেশ সম্পর্কে মুলায়ম সিংহ যাদব যে মন্তব্য করেছেন, তাতে সে রকমই জল্পনা দিল্লি থেকে লখনউ পর্যন্ত। অখিলেশ যাদব মুসলিমদের আর পছন্দ করছেন না, মন্তব্য মুলায়মের। সপ্তাহ দুয়েক অখিলেশের বিরুদ্ধে একটিও বিরূপ মন্তব্য না করা মুলায়ম আজ হঠাৎ এমন কথা বলায় চমকে গিয়েছে রাজনৈতিক শিবির! সমাজবাদী পার্টির কর্তৃত্ব হাত থেকে ফস্কে যাওয়ার আঁচ পেয়েই কি দলের চিরাচরিত ভোটব্যাঙ্কের কর্তৃত্ব অখিলেশের হাত থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টায় মুলায়ম? প্রশ্ন উঠে গিয়েছে বিভিন্ন মহলে।

Advertisement

আজ বিকেলেই নির্বাচন কমিশন ঘোষণা করবে সমাজবাদী পার্টির প্রতীক ‘সাইকেল’ কার দখলে যাচ্ছে। অখিলেশ এবং মুলায়ম দুই শিবিরের বক্তব্যই নির্বাচন কমিশন শুনেছে। মুলায়মের দাবি, সপার প্রতিষ্ঠাতা তিনি, তাই ‘সাইকেল’ প্রতীক তাঁর হাতেই থাকা উচিত। আর অখিলেশ শিবিরের তরফ থেকে রামগোপাল যাদব কমিশনে গিয়ে নথিপত্র পেশ করে জানিয়ে এসেছেন, দলের ৯০ শতাংশ জনপ্রতিনিধি এবং পদাধিকারী অখিলেশের পক্ষে। তাই অখিলেশের হাতেই সপা তথা ‘সাইকেল’-এর কর্তৃত্ব থাকা উচিত।

আজ নির্বাচন কমিশন রায় দেবে, ‘সাইকেল’ কার। তার আগে ঘর গুছিয়ে নেওয়ার আপ্রাণ চেষ্টা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। —ফাইল চিত্র।

Advertisement

কমিশনের দরবারে দফায় দফায় হাজিরা দিয়ে যখন সাইকেল দখলে রাখার এই মরিয়া চেষ্টা চালাচ্ছে দুই শিবির, তখন মুলায়ম এবং অখিলেশ কিন্তু পরস্পরের সঙ্গে বৈঠকও করেছেন। রফাসূত্রে পৌঁছনোর চেষ্টা চালিয়েছেন তাঁরা দু’জনেই। সেই কারণেই গত দু’সপ্তাহে মুলায়ম তাঁর ছেলের বিরুদ্ধে একটিও বিরূপ মন্তব্য করেননি। কিন্তু সোমবার যখন দুই শিবিরই কমিশনের রায়ের কাউন্টডাউন শুরু করে দিয়েছে, ঠিক তখনই মুলায়মের মন্তব্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ধীরে ধীরে মুসলিম বিরোধী হয়ে উঠেছেন। তিনি জানিয়েছেন, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য অখিলেশ যে প্রার্থী তালিকা তৈরি করেছেন, তাতে এক জনও মুসলিম প্রার্থীর নাম নেই। মুলায়ম আরও বলেন, ‘‘অখিলেশ আমার সঙ্গে আলোচনা করতে এসেছিল ঠিকই, কিন্তু আমার একটা কথাও সে শোনেনি।’’

আরও পড়ুন: অখিলেশদের সঙ্গে কংগ্রেসের জোট এ সপ্তাহেই

উত্তরপ্রদেশে প্রায় ১৯ শতাংশ মুসলিম ভোটার। তাঁদের সিংহ ভাগই দীর্ঘ দিন ধরে সপার সঙ্গে। মুসলিম-যাদব সোশ্যাল ইঞ্জিনিয়ারিং-এ ভর করেই রাজনৈতিক উত্থান মুলায়মের তথা সপার। মুলায়ম এ বার দলের সেই চিরাচরিত ভোটব্যাঙ্কেই কি ধাক্কা দেওয়ার চেষ্টা করলেন? সপার কর্তৃত্ব অখিলেশের হাতে যাচ্ছে, এ কথা কি মুলায়ম বুঝে গিয়েছেন? সেই কারণেই কি অখিলেশকে পাল্টা ধাক্কা দেওয়ার চেষ্টা? রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মুলায়মের এই মন্তব্য আসলে দলের চিরাচরিত ভোটব্যাঙ্ককে নিজের অনুকূলে রাখার চেষ্টা। সপা তথা সাইকেলের কর্তৃত্ব অখিলেশের হাতে গেলেও, ভোটাররা যাতে তাঁর দিকেই থেকে যান, মুলায়ম নাকি এখন মরিয়া হয়ে সেই চেষ্টাই করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন