Alt News

ALT News: পাকিস্তানের অনুদান নেওয়া হয়নি, নিয়ম ভাঙার অভিযোগ ওড়াল অল্ট নিউজ

পাকিস্তান-সহ পশ্চিম এশিয়ার দেশ থেকে অনুদান নেওয়া হয়নি। বিদেশি অনুদান আইন ভঙ্গও হয়নি। অভিযোগ খারিজ করল অল্ট নিউজ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ১৫:২৪
Share:

অভিযোগ খারিজ করল অল্ট নিউজ।

পাকিস্তান-সহ পশ্চিম এশিয়ার কোনও দেশ থেকে অনুদান নেয়নি তারা। সংবাদ সংস্থার সঙ্গে জড়িত কোনও ব্যক্তিও ওই সব দেশ থেকে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে কোনও টাকা নেননি। সকলেই সংস্থার বেতনভুক্ত কর্মী। এ ধরনের অভিযোগ ‘সর্বৈব মিথ্যা’ এবং ‘আমরা যে গুরুত্বপূর্ণ কাজটা করি, তা বন্ধ করে দেওয়ার চেষ্টা’— সোমবার বিবৃতি দিয়ে অভিযোগ নস্যাৎ করল।

Advertisement

অল্ট নিউজ সংবাদ সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবের গত মাসে গ্রেফতার হয়েছেন। চার বছরের পুরনো একটি টুইটের জন্য গ্রেফতার করা হয়েছে তাঁকে। পাশাপাশি প্রমাণ নষ্টের অভিযোগও আনা হয়েছে। শনিবার দিল্লি পুলিশ নতুন করে জুবেরের বিরুদ্ধে ২০১০ সালের বিদেশি অনুদান আইন (এফসিআরএ) ভঙ্গের অভিযোগ এনেছে। জানিয়েছে, পাকিস্তান, সিরিয়া-সহ পশ্চিম এশিয়ার অন্য দেশ থেকে অনুদান ঢুকেছে অল্ট নিউজের অভিভাবক সংস্থা প্রাভদা মিডিয়ার অ্যাকাউন্টে। ওই সংস্থার অন্যতম ডিরেক্টর জুবের।

সোমবার এই অভিযোগ উড়িয়ে অল্ট মিডিয়া টুইটারে লিখল, ‘অল্ট নিউজ এবং তার অভিভাবক সংস্থা প্রাভদা মিডিয়া ফাউন্ডেশনের বিরুদ্ধে অনেক অভিযোগ এসেছে। অভিযোগে বলা হয়েছে, আমরা এমন দেশের থেকে অনুদান নিয়েছি, আইনত যাদের থেকে তা নিতে পারি না। এই অভিযোগ সর্বৈব মিথ্যা।’

Advertisement

আরও বলা হয়েছে, ‘যে অভিভাবক সংস্থার মাধ্যমে আমরা অনুদান গ্রহণ করি, তা বিদেশি কোনও অ্যাকাউন্ট থেকে টাকা নেওয়ায় অনুমোদন দেয় না। শুধু দেশীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই অনুদান গ্রহণ করে তারা। যে অনুদান সংগ্রহ করা হয়, তা সংস্থার অ্যাকাউন্টে পাঠানো হয়। এই সংস্থার সঙ্গে জড়িত ব্যক্তি নিজের অ্যাকাউন্টে অনুদান নিয়েছেন বলে যে অভিযোগ উঠেছে, তা মিথ্যা। কারণ ওই ব্যক্তিও সংস্থার এক জন বেতনভুক্ত কর্মী। আমাদের সংস্থা বন্ধের যে চেষ্টা চলছে, তার বিরুদ্ধে লড়াই করব।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন