সুষমার ধমকে সরলো পাপোশ

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের ধমকের পরে তেরঙ্গা পাপোশ বিক্রি বন্ধ করে দিল আমাজন কানাডা। সংস্থাটি বিদেশমন্ত্রীর কাছে চিঠি লিখে এ জন্য ক্ষমাও চেয়েছে। তবে আমাজন-সহ বেশ কয়েকটি অনলাইন বিপণন সংস্থার আরও কিছু পণ্যের বিজ্ঞাপনে ভারতের জাতীয় পতাকা ও অশোক স্তম্ভের মর্যাদাহানির অভিযোগ নিয়ে নতুন করে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৭ ০২:৪৩
Share:

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের ধমকের পরে তেরঙ্গা পাপোশ বিক্রি বন্ধ করে দিল আমাজন কানাডা। সংস্থাটি বিদেশমন্ত্রীর কাছে চিঠি লিখে এ জন্য ক্ষমাও চেয়েছে। তবে আমাজন-সহ বেশ কয়েকটি অনলাইন বিপণন সংস্থার আরও কিছু পণ্যের বিজ্ঞাপনে ভারতের জাতীয় পতাকা ও অশোক স্তম্ভের মর্যাদাহানির অভিযোগ নিয়ে নতুন করে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রকাশ্যে এসেছে, আমাজন আমেরিকার আর একটি পণ্য— ভারতের জাতীয় পতাকার ছাপ দেওয়া জুতো। শুধু এরাই নয়, বিপণন সংস্থা ‘ক্যাফে প্রেস’ অশোক স্তম্ভের ছবি দিয়ে কুকুরের টি-শার্ট বিক্রির বিজ্ঞাপন দিয়েছে! যা নিয়ে এই নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে।

Advertisement

আমাজন কানাডার ওয়েবসাইটে বিক্রির জন্য রাখা পাপোশে ভারতের জাতীয় পতাকা আঁকার ঘটনা নিয়ে ভারতীয়দের মধ্যে প্রবল ক্ষোভের সৃষ্টি হয়েছিল। জাতীয় পতাকার মর্যাদাহানির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে বিদেশমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছিলেন তাঁর এক টুইটার-ফলোয়ার। বিজ্ঞাপনটি প্রত্যাহারের জন্য গত কাল আমাজন কানাডাকে হুঁশিয়ারি দেন সুষমা। বলেছিলেন, অবিলম্বে সংস্থাটিকে ওই পণ্য প্রত্যাহার করতে হবে। নিঃশর্ত ক্ষমাও চাইতে হবে। না হলে সংস্থার কোনও কর্তাকে ভারতে আসার ভিসা দেওয়া হবে না। যে ভিসা ইতিমধ্যেই দেওয়া হয়ে গিয়েছে, তা-ও বাতিল করা হবে। এর পরেই ওই তেরঙ্গা পাপোশ বিক্রি বন্ধ করে দেয় আমাজন। তুলে নেওয়া হয় ওই বিজ্ঞাপন। আমাজন ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট অমিত আগরওয়াল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠি লিখে বলেছেন, ‘‘ভারতের আইনের প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে। কানাডায় একটি সংস্থার পণ্য ভারতের আবেগে আঘাত করেছে। আমাজন এ জন্য দুঃখ প্রকাশ করছে।’’

তবে ভারতের জাতীয় পতাকায় অশোকচক্র দেওয়া জুতোর যে বিজ্ঞাপন নতুন করে বিতর্কের সৃষ্টি করেছে, সেই পণ্যটি আমাজন আমেরিকার ওয়েবসাইটে দেওয়া হয়েছে। প্রায় তিন হাজার টাকা দামের জুতো লস অ্যাঞ্জেলসের একটি সংস্থা সরবরাহ করছে। আমাজন ছাড়াও মার্কিন অনলাইন বিপণন সংস্থা ‘ক্যাফে প্রেস’-এর পণ্য কুকুরের জামায় অশোক স্তম্ভের ছাপ দিয়ে দিয়েছে। যার দাম রাখা হয়েছে প্রায় তেরোশো টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন