Amit Shah

‘কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদকে মদত’, গিলানির হুরিয়তকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করল শাহের স্বরাষ্ট্র মন্ত্রক

কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা, অধুনা প্রয়াত সৈয়দ শাহ গিলানি প্রতিষ্ঠিত তেহরিক-ই-হুরিয়তকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)-তে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৭:২০
Share:

অমিত শাহ। —ফাইল চিত্র।

কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদকে মদত দেওয়ার অভিযোগে উপত্যকায় ‘বিচ্ছিন্নতাবাদী দল’ হিসাবেই পরিচিত তেহরিক-ই-হুরিয়তকে বেআইনি সংগঠন হিসাবে চিহ্নিত করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সমাজমাধ্যমে একটি পোস্ট করে এই খবর জানিয়েছেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা, অধুনা প্রয়াত সৈয়দ শাহ গিলানি প্রতিষ্ঠিত এই সংগঠনটিকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)-এ পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement

শাহ তাঁর এক্স হ্যান্ডলে লেখেন, “তেহরিক-ই-হুরিয়ত সংগঠনটি এক সময় জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদে মদত জুগিয়েছে এবং ইসলামিক শাসন প্রতিষ্ঠার চেষ্টা করেছে।” গিলানি প্রতিষ্ঠিত সংগঠনটির বিরুদ্ধে কাশ্মীরে ভারত-বিরোধী প্রচারে মদত জোগানোর কথাও জানিয়েছেন শাহ। শাহি বার্তার পর তেহরিক-ই-হুরিয়তকে নিষিদ্ধ করার কথা জানিয়ে সরকারি গেজেট প্রকাশ করেন স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব প্রবীণ বশিষ্ঠ।

ভারত বিরোধী কার্যকলাপের অভিযোগে দীর্ঘ দিন ধরেই তেহরিক-ই-হুরিয়তের কার্যকলাপে নজর রেখেছিল কেন্দ্র। নিজের পুরনো দল জামাত-ই-ইসলামি কাশ্মীর থেকে ইস্তফা দেওয়ার পর ২০০৪ সালে তেহরিক-ই-হুরিয়ত প্রতিষ্ঠা করেন গিলানি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন