অনুপ্রবেশ নিয়ে ফের সরব অমিত

বিজেপি কর্মকর্তাদের সমাবেশে হুমকির সুরে তিনি বলেন, ‘‘নাগরিকপঞ্জির (এনআরসি) মাধ্যমে অসমে ৪০ লক্ষ অনুপ্রবেশকারীকে চিহ্নিত করা গিয়েছে। কংগ্রেস যাই বলুক, অসমে এনআরসি-র কাজ চলবেই

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩২
Share:

বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ‘উইপোকা’র সঙ্গে তুলনা করে বিতর্ক তৈরি করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। যার প্রতিক্রিয়া জানিয়েছিল ঢাকা। কিন্তু তাতে নিরস্ত না হয়ে আজ ভোপালে ফের অনুপ্রবেশ প্রসঙ্গ তুললেন অমিত। বিজেপি কর্মকর্তাদের সমাবেশে হুমকির সুরে তিনি বলেন, ‘‘নাগরিকপঞ্জির (এনআরসি) মাধ্যমে অসমে ৪০ লক্ষ অনুপ্রবেশকারীকে চিহ্নিত করা গিয়েছে। কংগ্রেস যাই বলুক, অসমে এনআরসি-র কাজ চলবেই।’’

Advertisement

অনুপ্রবেশকারীদের ভারত থেকে তাড়িয়ে দেওয়ার প্রক্রিয়া বন্ধ হবে না বলে বিজেপি নেতাদের হুমকিতে ক্ষোভ বাড়ছে বাংলাদেশে। নয়াদিল্লিতে বাংলাদেশের দূতাবাস সূত্রে আজ বলা হয়েছে, মোদী সরকার রাজনৈতিক লাভের কথা ভেবে এমন শব্দ ব্যবহার করছে। কিন্তু এটা দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ক্ষতিকর। বাংলাদেশি কূটনীতিকরা এ প্রসঙ্গে মেক্সিকানদের নিয়ে ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের কথা টেনে আনছেন। তাঁদের বক্তব্য, ট্রাম্প যে ভাবে দেশবাসীর সমর্থন জোগাড়ের জন্য মেক্সিকানদের ‘ধর্ষক’ বলেছিলেন, এটা অনেকটা তেমনই।

বাংলাদেশি কূটনীতিকদের মতে, সে দেশের ভোট যখন আসন্ন, তখন এমন মন্তব্য শুধু ঢাকা নয়, নয়াদিল্লির জন্যও খারাপ। কারণ, এর পরে বাংলাদেশে ভারত বিরোধিতা বাড়লে তা নয়াদিল্লির জন্যও সুখকর হবে না। ঢাকার অভিযোগ, ৪০ লক্ষ মানুষকে অনুপ্রবেশকারী হিসেবে তুলে ধরা ঠিক নয়।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন