Republic Day 2024

মাত্র ৩ বিরোধী-শাসিত রাজ্যের ট্যাবলো এ বার

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ট্যাবলো আগামী ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্য পথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেখা যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ০৭:৪১
Share:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। —ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গ, দিল্লি, পঞ্জাবের ট্যাবলো যে এ বছর রাজধানীতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে জায়গা পাচ্ছে না, তা আগেই জানা গিয়েছিল। চূড়ান্ত তালিকা তৈরির পরে দেখা যাচ্ছে, ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ট্যাবলোর মধ্যে মাত্র তিনটি বিজেপি-বিরোধী দল শাসিত রাজ্যের ট্যাবলো থাকবে। এই তিনটি রাজ্য হল, কংগ্রেস শাসিত তেলঙ্গানা, জেএমএম-কংগ্রেস শাসিত ঝাড়খণ্ড ও ডিএমকে-র জোট শাসিত তামিলনাড়ু।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ট্যাবলো আগামী ২৬ জানুয়ারি দিল্লির কর্তব্য পথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেখা যাবে। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ বাদে বাকি ১৫টি রাজ্যের মধ্যে ১০টিই বিজেপি বা বিজেপির জোট সরকার শাসিত রাজ্য। এর মধ্যে গুজরাত, হরিয়ানা, মহারাষ্ট্রের সঙ্গে বিজেপির সদ্য ক্ষমতায় আসা ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, রাজস্থানও রয়েছে। বিরোধী-শাসিত তেলঙ্গানা, তামিলনাড়ু, ঝাড়খণ্ড বাদে ওড়িশা, অন্ধ্রপ্রদেশের ট্যাবলো থাকছে। যে রাজ্যের শাসক দল বিজেপির সঙ্গে বোঝাপড়া করে চলে বলে বিরোধীদের অভিযোগ। এ বারের কুচকাওয়াজের থিম ‘বিকশিত ভারত’। পশ্চিমবঙ্গের তরফে রাজ্যে নারী শিক্ষার সূচনা থেকে কন্যাশ্রী প্রকল্প পর্যন্ত যাত্রা-সম্বলিত ট্যাবলোর নকশা পাঠানো হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক তা খারিজ করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন