Amritsar Rail Tragedy

প্রথম বার রাবণ সেজে আর ঘরে ফেরা হল না দলবীরের!

রামলীলার ওই অনুষ্ঠানে প্রতিবছরই কোনও না কোনও চরিত্রে অভিনয় করেন বলবীর। কিন্তু এ বারই প্রথম রাবণের ভূমিকায় অভিনয় করেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৮ ১৫:৪০
Share:

রাবনের সাজে দলবীর সিংহ। ছবি: এএনআই-এর টুইটার হ্যান্ডল থেকে

জীবনে প্রথম বার রামলীলার অনুষ্ঠানে রাবণ সেজেছিলেন। মহাকাব্যের নাট্য রূপান্তরে রাবণকে ‘বধ’ করেছিলেন রাম। কিন্তু সেটাই যে এ ভাবে বাস্তব জীবনে পরিহাস হয়ে দেখা দেবে, কে জানত! সারা শরীরে তখনও রাবণের পোশাক। শুধু খুলে রেখেছেন দশ মাথা। অমৃতসরে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল ‘রাবণরূপী’ দলবীর সিংহের। ছুটে আসা ট্রেনের সামনে থেকে লোক সরাতে গিয়ে নিজেই কাটা পড়লেন তার নীচে।

Advertisement

প্রতি বছরই অমৃতসর শহরের বিভিন্ন জায়গায় ধুমধাম করে দশেরা অনুষ্ঠানে রামলীলার আয়োজন হয়। রাম-রাবণের প্রতীকী মহাকাব্যিক যুদ্ধের আবহ তৈরি হয় অনুষ্ঠানে। রণসজ্জায় সজ্জিত হয়ে সেই যুদ্ধে কাউকে রাম, লক্ষণ বা সীতার ভূমিকায় যেমন দেখা যায়, তেমনই থাকে রাবণও।

রামলীলার ওই অনুষ্ঠানে প্রতিবছরই কোনও না কোনও চরিত্রে অভিনয় করেন বলবীর। কিন্তু এ বারই প্রথম রাবণের ভূমিকায় অভিনয় করেছিলেন। মহাকাব্যের নিয়মে রামের কাছে যুদ্ধে পরাজিত হলেও প্রশংসা কুড়িয়েছিল বলবীরের অভিনয়।

Advertisement

মৃত দলবীর সিংহের স্ত্রী (বাঁ দিকে) ও মা। ছবি: এএনআই-এর টুইটারের হ্যান্ডল থেকে

আরও পডু়ন: রেল, প্রশাসন নাকি উদ্যোক্তা, অমৃতসরে কার অপদার্থতার বলি হলেন এত মানুষ

দলবীরের ভাই বলবীর জানিয়েছেন, অভিনয়ের জন্য পুরস্কারও পেয়েছিলেন তাঁর দাদা। ট্রেন আসতে দেখে পুরস্কার হাতে নিয়েই ছুটেছিলেন অন্যদের বাঁচাতে। কয়েক জনকে ধাক্কা মেরে লাইন থেকে সরিয়েও দেন। কিন্তু নিজেই পড়ে যান ট্রেনের নীচে। তাঁকে পিষে দিয়ে চলে যায় ট্রেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় বলবীরের।

আরও পডু়ন: দুর্ঘটনা দেখেও পালিয়ে গিয়েছিলেন সিধুর স্ত্রী?

দলবীরের একমাত্র ছেলের বয়স মাত্র আট মাস। পাকা কোনও কাজ ছিল না। ছোটখাটো কাজকর্ম করে সংসার চালাতেন। দলবীরের মা বলেন, ‘‘সরকারের কাছে আবেদন করছি, বৌমার যেন একটা চাকরি হয়। না হলে গোটা পরিবারটাই ভেসে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন