Income Tax Raid

২০ লক্ষ টাকা ঘুষ নিয়ে নিয়েছিলেন, ‘বাকি’ ছিল আরও ২০! আয়কর কর্তা ধরা পড়ে গেলেন সিবিআইয়ের হাতে

এক গহনা ব্যবসায়ীর কাছ থেকে কয়েক দফায় ঘুষের টাকা আদায় করছিলেন ওড়িশার এক আয়কর কর্তা। সব মিলিয়ে মোট ৪০ লক্ষ টাকা চেয়েছিলেন। সেই টাকা নেওয়ার সময়েই সিবিআইয়ের হাতে ধরা পড়ে যান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

কটক শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৭:২০
Share:

কখনও নগদে কখনও গহনায় হত লেনদেন। প্রতীকী ছবি।

এক গহনা ব্যবসায়ীর কাছে ঘুষ হিসেবে ৪০ লক্ষ টাকা চেয়েছিলেন এক আয়কর কর্তা। ব্যবসায়ী সেই টাকা একবারে না দিয়ে দফায় দফায় পৌঁছে দিচ্ছিলেন অফিসারের বাড়িতে। কখনও নগদে, কখনও সমমূল্যের গয়না দিয়ে মেটাচ্ছিলেন পাওনা। ঘুষের অর্থ নেওয়ার সময় সিবিআই খবর পেয়ে ওই আয়কর কর্তাকে হাতেনাতে ধরেছে। ওড়িশার ঘটনা।

Advertisement

ওই আয়কর কর্তার নাম সুমনসুন্দর সাহু। ওড়িশার খুড়দা জেলার বাসিন্দা সাহু গত শনিবার নিজের বাড়িতে বসেই ঘুষের টাকা নিচ্ছিলেন দীপেন্দ্র সাহু নামে এক গয়না ব্যবসায়ীর কাছ থেকে। পাঁচ লক্ষ টাকার লেনদেনের মুহূর্তে তাঁকে গ্রেফতার করা হয়।

সিবিআই জানিয়েছে, ওই আয়কর কর্তা এর আগে দু’দফায় টাকা নিয়েছেন ওই গহনা ব্যবসায়ীর কাছ থেকে। খুড়দা শহরেরই মারওয়াড়ি পট্টিতে একটি গয়নার দোকানের মালিক দীপেন্দ্র। প্রথম দফায় তাঁর কাছ থেকে ১০ লক্ষ টাকার গয়না নিয়েছিলেন সুমন। তার পর দু’বার নগদ পাঁচ লক্ষ টাকা। শেষ বারে নিজের বাড়িতে টাকা নিতে গিয়ে ধরে পড়ে যান আয়কর কর্তা।

Advertisement

সিবিআই আধিকারিকরা জানিয়েছেন, সুমন প্রায়শই এ ভাবে ক্ষমতার অপব্যবহার করে ঘুষ নিতেন বলে তাঁদের অনুমান। তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে এই দাবির সমর্থনে বেশ কিছু নথিও পেয়েছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন