Anand Mahindra

জীবনের জন্য কী ‘প্রেসক্রিপশন’ শেয়ার করলেন আনন্দ মহীন্দ্রা?

সেই জীবন দর্শনের বেশ কয়েকটি পয়েন্ট সম্বলিত একটি ছবি বুধবার নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন ভারতীয় শিল্পপতি আনন্দ মহীন্দ্রা।

Advertisement

সংবাদ সংস্থা 

মুম্বই শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ১৩:০৮
Share:

আনন্দ মহীন্দ্রা। ছবি- পিটিআই।

জাপানি শব্দ ‘ইকাগায়’। যার আক্ষরিক অর্থ বেঁচে থাকার কারণ। এই ইকাগায় হল জাপানে প্রচলিত এক ধরনের জীবন দর্শন। সেই জীবন দর্শনের বেশ কয়েকটি পয়েন্ট সম্বলিত একটি ছবি বুধবার নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন ভারতীয় শিল্পপতি আনন্দ মহীন্দ্রা। তারপরই ইকাগায় নিয়ে আলোচনায় মেতেছেন নেটাগরিকরা।

Advertisement

ইকাগায় জীবন দর্শনের সেই ক্রিয়েটিভটি তৈরি করেছেন তন্ময় ভোরা নামের এক ব্যক্তি। সেটি শেয়ার করে ইকাগায়ের ব্যাপারে আনন্দ মহীন্দ্রা লিখেছেন, ‘‘এই দর্শনের ব্যাপারে আমি খুব বেশি একটা অবগত নই। কিন্তু জীবনের সাধারণ বিষয়ের প্রেসক্রিপশন বুঝতে পিএইচডির দরকার হয় না।’’ প্রতিদিন সকালে দিনের শুরুতে দেখার জন্য এই তালিকা যে বেশ উপযোগী সে কথাও জানিয়েছেন তিনি।

এই চার্টটি তৈরি করা হয়েছে, ‘ইকাগায়: দ্য জাপানিজ সিক্রেট টু গো আ লং অ্যান্ড হ্যাপি লাইফ’ বইয়ের অবলম্বনে। বইটির লেখক, হেক্টর গার্সিয়া ও ফ্রান্সেস মিরালে। দেখুন আনন্দ মহীন্দ্রার সেই পোস্ট—

Advertisement

আরও পড়ুন: তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসাবে রবিবার শপথ নেবেন কেজরী

আরও পড়ুন: চ্যালেঞ্জের মুখে অমিত শাহের ‘চাণক্য’ তকমা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন